কুমিল্লায় এখনো ‘বাহার ফ্যাক্টর’

বোরহান উদ্দিন, কুমিল্লা থেকে
| আপডেট : ৩০ মার্চ ২০১৭, ১২:৫০ | প্রকাশিত : ৩০ মার্চ ২০১৭, ০৮:৩৬

দলের সমর্থনে নৌকা প্রতীক নিয়ে কুমিল্লায় মেয়র পদে আওয়ামী লীগ থেকে লড়ছেন আঞ্জুম সুলতানা সীমা। প্রার্থী হওয়ার পর থেকে কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা তার পক্ষে ভোট চেয়েছেন। সুযোগ না থাকায় মাঠে নামতে পারেননি সীমার বাবা আফজালের সঙ্গে প্রকাশ্য দ্বন্দ্ব চলা সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। তবে প্রধানমন্ত্রী তাকে ডেকে নেয়ার পর দ্বন্দ্বের আগুনে পানি পড়েছে এমনটা মনে হলেও নির্বাচনের আগের রাতেও বাহারকে নিয়ে নানা আলোচনা শোনা গেছে।

বুধবার রাতে কুমিল্লায় পা দেয়ার পর থেকে যেসব মানুষের সঙ্গে কথা হয়েছে তাতে সীমার জয় পরাজয় অনেকটা নির্ভর করছে এমপি বাহারের কাছে। এমনও শোনা গেছে, মেয়রের চিন্তা বাদ দিয়ে নিজের সমর্থিত ১৮ কাউন্সিলরের দিকে নজর দিলে ফলাফল কোন দিকে যায় তা বোঝা মুশকিল। স্থানীয় গণমাধ্যমকর্মীদের মাঝেও আলাপ করতে দেখা গেছে যে, এমপি বাহারের কোন কেন্দ্রে ভোট দেবেন। ভোট দেয়ার পরে তিনি কি করবেন, কোথায় যাবেন তাদের সেসব খবর সংগ্রহ করতে দেখা গেছে।

তবে বাহারের ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, তিনি সকাল নয়টা থেকে সাড়ে নয়টার মধ্যে ভিক্টোরিয়া কলেজের পাশের একটি কেন্দ্রে ভোট দেবেন।

বুধবার সকাল আটটায় ২৭টি ওয়ার্ডের ১০৩টি ভোটকেন্দ্রে ভোট নেয়া শুরু হবে। চলবে একটানা বিকাল চারটা পর্যন্ত। নির্বাচনে চারজন মেয়র, ১০৪ জন কাউন্সিলর ও ৪০ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার সংখ্যা ২ লাখ ৭ হাজার ৫৬৬। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ৩২৯ জন আর নারী ভোটার ১ লাখ ৫ হাজার ৫৫ জন।

২০১২ সালে কুমিল্লা সিটির প্রথম ভোটে মেয়র নির্বাচিত হয়েছিলেন বিএনপির নেতা মনিরুল হক সাক্কু। তবে বিএনপি নির্বাচনে না আসায় তিনি স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেন। সেবার তার প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের নেতা আফজল খান। এবার দলীয় প্রতীকে প্রথম নির্বাচনে সাক্কুর প্রতিদ্বন্দ্বী আফজল খানের মেয়ে আঞ্জুম সুলতানা সীমা।

এখানে প্রথমবারের মতো দলীয় প্রতীকে সিটি নির্বাচন হচ্ছে বলে এক উৎসবের আমেজ বিরাজ করছে নগরে। তবে গতকাল বিকালে কোটবাড়িতে জঙ্গি আস্তানা সন্দেহে পুলিশ একটি বাড়ি ঘিরে ফেলার খবরে নির্বাচনী আমেজ কিছুটা হোঁচট খায়। বিশেষ করে সাধারণ মানুষের মধ্যে সব আলোচনা কেন্দ্রীভূত হয় এই বাড়ি ঘিরে।

জানা গেছে, সদর আসনের শহরের এক নম্বর থেকে ১৮ নম্বর ওয়ার্ড পর্যন্ত এমপি বাহারের প্রভাব বেশি। এসব ওয়ার্ডে আওয়ামী লীগের সমর্থন বেশি। তবে এসব জায়গায় সীমার অবস্থান তেমন শক্তিশালী নয়।

যদিও আঞ্জুম সুলতানা সীমার ঘনিষ্ঠরা এসব নিয়ে ভাবতে চান না। সীমার নির্বাচনী কাজে সরাসরি সম্পৃক্ত এমন একজন নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে বলেন, বিভিন্ন ধরণের প্রতিকূলতা মোকাবেলা করে শুরু থেকেই আমরা প্রচার- প্রচারণা চালিয়েছি। এরপরও নৌকার অবস্থান দৃঢ় হয়েছে। আশা করি ফলাফল আমাদের অনুকূলেই আসবে। দেখি অবস্থা শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায়।

তবে নিজেকে নিয়ে এত জল্পনা কল্পনার কথা উড়িয়ে দিয়ে গণমাধ্যমকে এমপি বাহার বলেন, প্রশ্নই থাকে, যার কোনো ভিত্তি থাকে না। অনেকে অনেক অভিযোগ করতে পারে। মোটকথা হলো ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। কেউ ভোটের ফলাফল প্রভাবিত করতে পারবে না এবং নৌকা প্রতীকের প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবেন।

নির্বাচন কমিশন থেকে জানা যায়, ভোটারদের শান্তিপূর্ণ পরিবেশ এবং নির্বিঘ্নে ভোট প্রদানের লক্ষ্যে ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং নয়জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২৭ জন পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন।

আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখতে এক হাজার ৬৭৬ জন পুলিশ সদস্য, এক হাজার ২৩৬ জন আনসার ভোটকেন্দ্রগুলোতে দায়িত্ব পালন করবেন। এ ছাড়া ৩২২ জন র‌্যাব ও ৪৮০ জন বিজিবি সদস্য দায়িত্ব পালন করবেন।

ঢাকাটাইমস/৩০মার্চ/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

সমমনা জোটের সঙ্গে বৈঠকে বিএনপির লিয়াজোঁ কমিটি

তিস্তা প্রকল্পের সম্প্রসারণের নামে গাছ কাটা নির্মমতা: ন্যাপ 

শহীদ মিনারে আকবর খান রনোকে গার্ড অব অনার, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

বিভাজন থেকে বেরিয়ে সবাইকে গণতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করা উচিত: মির্জা ফখরুল 

এদেশে এসে যারা দাপট দেখাবে তাদের ক্ষমতা মধ্যপ্রাচ্যেই সংকুচিত: ওবায়দুল কাদের 

শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে আকবর খান রনোর মরদেহ

শহীদ মিনারে আকবর খান রনোর প্রতি সর্বস্তরের শ্রদ্ধা ১১টায়

সাংবাদিক শামছুদ্দীনের মায়ের মৃত্যুতে রওশন এরশাদের শোক

১২ দলীয় জোটের সঙ্গে বিএনপির লিয়াজো কমিটির বৈঠক

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের ছাত্রদলের শুভেচ্ছা

এই বিভাগের সব খবর

শিরোনাম :