মির্জাপুরে বর্ষবরণের প্রস্তুতি

মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন, মির্জাপুর প্রতিনিধি
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৭, ২৩:১৪

টাঙ্গাইলের মির্জাপুরে বাংলা নববর্ষ ১৪২৪ কে বরণ করতে উপজেলা প্রশাসন, রাজনৈতিক ও সমাজিক সংগঠনসহ ব্যবসায়ীদের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নববর্ষের প্রথম প্রহরে মঙ্গল শোভাযাত্রা বের করা, গ্রাম বাংলার ঐতিহ্য লাঠি ও হা-ডু-ডু খেলাসহ দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এসব কর্মসূচিকে সামনে রেখে ইতিমধ্যে উপজেলা পরিষদ চত্বরের সামনের সড়কে নানা রংঙের আলপনা অঙ্কনসহ পরিষদ চত্বর বিভিন্নভাবে সাজানে হচ্ছে। 

প্রশাসনের পাশাপাশি বাংলা নববর্ষকে বরণ করতে মির্জাপুর ভারতেশ্বরী হোমস, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজ ও মির্জাপুর প্রেসক্লাবের পক্ষ থেকে পান্তা ইলিশের আয়োজনসহ ভিন্ন ভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। 

এছাড়া গত কয়েক দিন ধরে মির্জাপুর বাজারের ছোট বড় ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান ধুয়ে মুছে নতুন করে রঙ করছেন। সারা বছরের দেনা-পাওনার হিসেব মেলানোর পাশাপাশি অনেকে হালখাতার দাওয়াত কার্ড বিলি করছেন।

মির্জাপুর প্রেসক্লাব সভাপতি শামসুল ইসলাম সহিদ ঢাকাটাইমকে বলেন, বাংলা নববর্ষ বাঙালীর জাতি সত্বার পরিচয় ও ঐতিহ্য বহন করে। পুরনো বছরের সব ব্যর্থতা ধুয়েমুছে নতুন বছর যেন সকলের মধ্যে অনাবিল সুখ শান্তি নিয়ে আসে সে আশাতে বছরের প্রথম দিনটাকে আনন্দ উৎসবের মাধ্যমে বরণ করা হয়। 

পহেলা বৈশাখ উদযাপন নিয়ে ঢাকাটাইমস প্রতিনিধির সঙ্গে কথা হয় মির্জাপুর বাজার বণিক সমিতির সভাপতি গোলাম ফারুক সিদ্দিকীর।

এ ব্যবসায়ী নেতা বলেন, ব্যবসায়ীরা সারা বছরের হিসাবের খাতা বছরের প্রথম দিনে ঝালাই করে নতুন করে হিসেব শুরু করেন। সেজন্য অনেকে এইদিনে হালখাতার ব্যবস্থাও করে থাকেন। 

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন বলেন, বাঙালি আর বাংলা নববর্ষ এক সুতায় গাঁথা। নতুন স্বপ্ন নতুন আশা নিয়ে প্রতিটি বাঙালি নববর্ষে নতুনভাবে যাত্রা শুরু করে থাকে। আর সে কারণে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে সকলের মঙ্গল কামনা করে বর্ষবরণ করা হবে। প্রশাসনের পক্ষ থেকে এ প্রস্তুতি নেয়া হয়েছে

(ঢাকাটাইমস/১২এপ্রিল/প্রতিনিধি/ইএস)

 

 

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত