জুনে আসছে ৩৮তম বিসিএসের প্রজ্ঞাপন

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মে ২০১৭, ২২:৪৫ | প্রকাশিত : ০৩ মে ২০১৭, ১৭:৩৩

প্রশাসনের শূন্যপদ পূরণে আগামী জুনেই আসছে ৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী মোট দুই হাজার ৪২টি পদে নিয়োগ দিতে দরখাস্ত আহ্বান করবে সরকারি কর্মকমিশন (পিএসসি)।

ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় তাদের সারসংক্ষেপ পিএসসিতে পাঠিয়েছে। পিএসসিও সকল আনুষ্ঠানিকতা শেষ করে রেখেছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পিএসসি ৩৮তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠানের জন্য গত বছরের ১৭ অক্টোবর বিভিন্ন ক্যাডারের শূন্যপদের সংখ্যা জানতে চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠায়। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় ও বিভাগকে শূন্যপদের তালিকা পাঠানোর অনুরোধ জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

তাদের কাছ থেকে প্রাপ্ত তালিকা নিয়ে গত ১৪ ডিসেম্বর বৈঠক করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত নেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা সকল প্রস্তুতি শেষ করেছি। এ মাসেই বিজ্ঞাপন দিতে পারতাম। কিন্তু দেয়াটা ঠিক হবে না। কারণ অনেকগুলো বিসিএস পরীক্ষার কাজ চলমান রয়েছে। ৩৫তম বিসিএসের ননক্যাডার নিয়োগ চলছে। এছাড়া ৩৬তম বিসিএসের ভাইবা চলছে। ৩৭ তম বিসিএসের অপশনাল পরীক্ষাও এখনও চলমান রয়েছে। এরমধ্যেই যদি আবার ৩৮ তম বিসিএসের প্রজ্ঞাপন দেই তাহলে বিষয়টি কেমন হয়ে যায়।’

এক প্রশ্নের জবাবে ড. সাদিক বলেন, ‘আগে তো একটা শেষ করে আরেকটার প্রজ্ঞাপন দেয়া হতো। এখন আমরা সময় বাঁচানোর জন্য তাড়াতাড়ি প্রজ্ঞাপন দেই। তারপরেও যাতে গোলমাল সৃষ্টি না হয় সেজন্য কিছুট না এগুলো আরেকটা সার্কুলার দেয়াটা ঠিক হবে না।’

২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর হতে নিয়মিতভাবে সরকারি কর্মকর্তা নিয়োগের প্রক্রিয়া চলমান আছে। সর্বশেষ ৩৭তম বিসিএসের এক হাজার ২২৬টি শূন্য পদে বিজ্ঞপ্তি দেয় পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হওয়ার পর পরীক্ষার্থীরা লিখিত পরীক্ষা দিচ্ছে।

কোন ক্যাডারে কত চাকরি

জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সূত্র জানিয়েছে, দুই হাজার ৪২টি শূন্য পদে সাধারণের জন্য ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এর মধ্যে উল্লেখযোগ্য হল প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার পদ ৩০০টি, পুলিশ ক্যাডারের সহকারী পুলিশ সুপার ১০০টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন ২২০টি,  সহকারী ডেন্টাল সার্জন ৫টি, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৯টি, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব ১৭টি, আনসার ক্যাডারের ৩১টি, মৎস্য ক্যাডারের ২০টি, সহকারী বন সংরক্ষক ২২টি, শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের প্রভাষক ৯৭৩টি, ভেটেরিনারি সার্জন ২৫টি, সহকারী প্রকৌশলী ৩১টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহা-হিসাবরক্ষক ১১টি, কর ক্যাডারের সহকারী কর কমিশনার ৯টি, তথ্য ক্যাডারের ৩৫টি, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ ১০টি, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান ছয়টি, রেলওয়ে পরিবহন ও ডাক ক্যাডারের সহকারী পোস্টমাস্টার জেনারেলের সাতটি করে পদ।

এবার পরীক্ষায় নতুন নিয়ম

পিএসসি সূত্র জানায়, এবার ৩৮তম বিসিএসে নতুন নিয়ম যুক্ত হচ্ছে। প্রশ্নপত্র ইংরেজি এবং বাংলা উভয় ভাষাতেই হবে। যাতে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও অংশ নিতে পারে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী ৩৮তম বিসিএসেও প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন করা হবে ১০টি বিষয়ের ওপর। নম্বর বণ্টন হবে- বাংলা ভাষা ও সাহিত্য- ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য-৩৫, বাংলাদেশ বিষয়াবলি- ৩০, আন্তর্জাতিক বিষয়াবলী-২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা-১০, সাধারণ বিজ্ঞান-১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১৫, গাণিতিক যুক্তি-১৫, মানসিক দক্ষতা-১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন-১০।

সর্বমোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। ৩৫তম বিসিএস থেকে নতুন নিয়মে পরীক্ষা নিচ্ছে পিএসসি। এর আগে ১০০ নম্বরের উপর বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হত।

(ঢাকাটাইমস/৩মে/এমএম)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত