ইউএনডিপির কর্মকর্তার বিরুদ্ধে মামলার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ মে ২০১৭, ১৬:৪৯ | প্রকাশিত : ১১ মে ২০১৭, ১৬:৪৬

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপির কর্মকর্তা ও বাংলাদেশের সাবেক কান্ট্রি ডিরেক্টর স্টিফান প্রিজনারের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। শুল্ক ফাঁকি ও মানি লন্ডারিংয়ের অপরাধে তাকে অভিযুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার স্টিফেন প্রিজনারের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনটি জাতীয় রাজস্ব বোর্ডে পাঠিয়েছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, তদন্ত প্রতিবেদন অনুযায়ী প্রিজনার শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারে জড়িত ছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে। তার বিরুদ্ধে ব্যক্তিগত ব্যবহারের শুল্কমুক্ত সুবিধার গাড়ি অবৈধভাবে নন প্রিভিলেজড ব্যক্তির কাছে হস্তান্তর এবং এর মাধ্যমে অনৈতিক আর্থিক লেনদেনের অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

সূত্রটি আরও জানিয়েছে, ব্যক্তিগত লাভের উদ্দেশ্যে গাড়িটির বিক্রয় প্রক্রিয়া ও এ সংক্রান্ত লেনদেনের অর্থ বাংলাদেশের বাইরে অবস্থিত বিদেশি ব্যাংকের মাধ্যমে করা হয়েছে। যা মানিলান্ডারিং সংক্রান্ত অপরাধ হিসেবে বিবেচ্য। প্রিজনারের বিরুদ্ধে ইউএনডিপির নিউইয়র্কের সদর দপ্তরে অভিযোগ বিবরণী পাঠানোর সুপারিশ করা হয়েছে। ইউএনডিপির নিজস্ব সুশাসনের নীতির আলোকে প্রিজনারের বিরুদ্ধে আইনানুগ ও শৃঙ্খলাজনিত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে তদন্ত প্রতিবেদনের সুপারিশে।

২০১৬ সালের ২৮ নভেম্বর ইউএনডিপির বাংলাদেশের সাবেক কান্ট্রি ডিরেকটর স্টিফেন প্রিজনারের ব্যবহার করা একটি গাড়ি রাজধানীর উত্তরার একটি বাড়ি থেকে উদ্ধার করে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। এই ঘটনার সূত্র ধরে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের যুগ্ম পরিচালক মোহাম্মদ সফিউর রহমানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। শুল্ক গোয়েন্দার এই তদন্ত প্রতিবেদনটি আজ বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/১১মে/এএ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত