শরীয়তপুরে তীব্র গরমে হাসপাতালে বাড়ছে রোগী

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০১৭, ২১:২৯

তীব্র গরমে জেলায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। হাসপাতালে বাড়ছে গরমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা। তীব্র গরমে ডায়রিয়া, নিউমোনিয়া ও স্ট্রোকসহ বিভিন্ন রোগে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে। বাড়তি রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

এদিকে, গত কয়েক দিনে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়লেও চাহিদা মোতাবেক সরকারি ঔষধ পাচ্ছে না বলে অভিযোগ রোগীদের।

সরেজমিন ঘুরে দেখা যায়, শরীয়তপুর সদর হাসপাতালে বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে আসা অনেক রোগীই হাসপাতালের মেঝেতে শুয়ে আছেন। অধিকাংশ রোগীর অভিযোগ, সুস্থ কয়েকজন রোগী বাড়তি কিছু সুবিধার জন্য হাসপাতালে ভর্তি রয়েছে। এছাড়া, হাসপাতাল থেকে স্যালাইন ছাড়া অন্য কোনো ওষুধ না পাওয়ায় ভোগান্তিতে পড়েছে দরিদ্র রোগীরা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্তমানে হাসপাতালে অন্তত শতাধিক রোগী গরমজনিত কারণে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ডায়রিয়া ও নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১৮ জন শিশু, ৫৫ জন পুরুষ ও ৬৩ জন মহিলা রয়েছে।

সদর হাসপাতালের মেডিকেল অফিসার (আরএমও) শেখ মোস্তফা খোকন বলেন, গরমের কারণে শিশুদের মধ্যে ডায়রিয়া, নিউমোনিয়া ও রোটা ভাইরালসহ বিভিন্ন রোগের প্রকোপ বাড়ছে। পাশাপাশি বয়স্করাও ডায়রিয়া, শ্বাসকষ্ট ও হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। রোগীর চাপ এখন অনেক বেশি। আমরা সাধ্যমতো জরুরি বিভাগ, বহিঃবিভাগ ও হাসপাতালে ভর্তি রোগীদের চিকিৎসা দিচ্ছি। তাদের আমরা খাবার স্যালাইন দিচ্ছি। পাশাপাশি ক্যানোলা করে শরীরেও স্যালাইন দেয়া হচ্ছে।

তিনি বলেন, এখন গরমের সময় শরীরে পানি শূন্যতা দেখা দেয়। এ কারণে বেশি বেশি করে পানি খেতে হবে। সবাইকে সার্বিকভাবে সচেতন থাকার আহবান জানান তিনি।

(ঢাকাটাইমস/২৮মে/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত