মিশরে গোপন বৈঠক করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০১৭, ১৯:১৬

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ২০১৬ সালের এপ্রিল মাসে গোপনে মিশর সফর করেছিলেন। ওই সফরে তিনি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে বৈঠক করেন এবং তার সঙ্গে ছিলেন ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ইসাক হেরজগ।

গতকাল সোমবার ইসরায়েলের দৈনিক হারেৎজ পত্রিকা এ খবর দিয়েছে। পত্রিকাটি বলছে, ওই সফরে নেতানিয়াহু, তার উপদেষ্টা, বিরোধী নেতা হেরজগ এবং একটি নিরাপত্তা দল বেসরকারি বিমানে করে সরাসরি কায়রো যান। রাজধানী কায়রো পৌঁছেই তারা প্রেসিডেন্ট সিসির প্রাসাদে যান এবং বৈঠকে জেনারেল সিসি ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি চুক্তি এগিয়ে নিতে তাদেরকে চাপ দেন। হারেৎজের ভাষায়- নেতানিয়াহু ফিলস্তিনিদের দাবি মেনে নিতে অস্বীকার করার কারণে সে বৈঠক ব্যর্থ হয়।

এদিকে গতকাল সোমবার হেরজগও কায়রো বৈঠকের কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘একটি প্রক্রিয়ার অংশ হিসেবে তারা কায়রো সফর করেছিলেন। বৈঠক সফল হলে মধ্যপ্রাচ্যের চেহারা পাল্টে যেত। নেতানিয়াহুর লিকুদ পার্টির অনড় অবস্থানের কারণে তা সফল হয়নি।’

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসেও জর্দানের আকাবা বন্দরে আরেকটি গোপন বৈঠক হয়েছিল। সে বৈঠকে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, সে সময়কার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, জর্দানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ ও মিশরের প্রেসিডেন্ট জেনারেল সিসি।

সূত্র: আল জাজিরা ও পার্স টুডে

(ঢাকাটাইমস/১৩জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :