কাল থেকে জাতীয় ফল মেলা শুরু

আফরোজ ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০১৭, ১৬:০২

‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লা্গাই’ স্লোগানে আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে জাতীয় ফল মেলা ২০১৭। রাজধানীর খামারবাড়ির আ. ক. ম. গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়াম চত্বরে আয়োজিত তিনদিনব্যাপী এ মেলায় প্রদর্শন করা হবে দেশে উৎপাদিত সকল ধরনের ফল ও ফলদ বৃক্ষ।

কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে এই মেলায় আগতরা দেশীয় বিলুপ্ত প্রায় ফল ও ফলের গাছ সম্পর্কে ধারণা নিতে পারবেন। এখানে নতুন জাতের ফলের গাছও প্রদর্শন করা হবে। এই সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য মেলায় ফল ও ফলদ বৃক্ষ সম্পর্কে তথ্যসংবলিত বিভিন্ন ধরনের চার্ট থাকবে। এসব চার্টে লেখা থাকবে বাংলাদেশের ফলের পরিচিতি, বিভিন্ন ফলের পুষ্টিমান, বাংলাদেশে উৎপাদিত ফলের তালিকা, কোন অঞ্চলে কোন ফল ভাল হয় ও উন্নত মানের ফল উৎপাদনের উপায় সংক্রান্ত চার্ট। এর মাধ্যমে দেশের ফল ও ফলদ বৃক্ষ সম্পর্কে নিজেদের জ্ঞান বাড়িয়ে নিতে পারবেন দর্শনার্থীরা।

বৃহস্পতিবার সকালে মেলা প্রাঙ্গন ঘুরে দেখা যায়, ফল মেলার আয়োজন করতে ব্যস্ত রয়েছেন কৃষি কর্মকর্তারা। চলছে প্রদর্শনী মঞ্চ তৈরি ও সৌন্দর্য বর্ধনের কাজ। পাশাপাশি বিভিন্ন এলাকা থেকে আসছে ফল ও ফলদ বৃক্ষ।

এবারের ফল মেলায় দেশের ৬৪টি জেলা সহ দেশের ৭৩টি হর্টিকালচারার সেন্টার থেকে আসছে বিভিন্ন প্রকারের দেশীয় ফল।

মেলার ফল সংগ্রহের দায়িত্বে থাকা সিরাজগঞ্জ হর্টিকালচার সেন্টারের সিনিয়র হর্টিকালচারিস্ট আবু সাদাৎ মোহাম্মদ তোয়াব ঢাকাটাইমসকে জানান, এ বছর মেলায় প্রদর্শনীর জন্য প্রত্যেক জেলার জেলা প্রশাসক ও কৃষি কর্মকর্তার মাধ্যমে দেশের ৬৪টি জেলা থেকে ফল সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি দেশের ৭৩টি হর্টিকালচারার সেন্টার থেকেও আসছে ফল ও ফলদ বৃক্ষ।

শুক্রবার সকাল সাড়ে নয়টায় র‌্যালির মাধ্যমে শুরু হবে এ বছরের ফল মেলা। র‌্যালিটি জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে শুরু হয়ে ফল মেলা প্রাঙ্গনে এসে শেষ হবে।

সকাল দশটায় ফলদ বৃক্ষ রোপন পক্ষ ২০১৭ ও জাতীয় ফল প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এরপর কেবিআই অডিটরিয়ামে আযোজিত ফল মেলা সংক্রান্ত এক সেমিনারের আয়োজন করা হবে। যেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। সেমিনারে সভাপতিত্ব করবেন কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আব্দুল্লাহ্।

মেলার শেষ দিন ১৮ জুন রবিবার বিকেল সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে ফল মেলার সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন। সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. গোলাম মারুফ।

মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে। এতে প্রবেশ করার জন্য টিকিট লাগবে না।

(ঢাকাটাইমস/১৫জুন/এআই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত