মাসুদ আজহার নিয়ে ভারতের বিপক্ষে চীন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১৭:১৭

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মির ভিত্তিক জিহাদি সংগঠন জইশ-ই-মুহাম্মাদের নেতা মাসুদ আজহারকে কালোতালিকাভুক্ত করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সম্ভাব্য ভারতীয় প্রস্তাবে আবার ভেটো দিতে পারে চীন। সন্ত্রাসী তৎপরতায় জড়িত থাকার অভিযোগ তুলে ভারত মাসুদ আজহারের বিরুদ্ধে কয়েকবার নিরাপত্তা পরিষদে প্রস্তাব এনেছে এবং সব বারই চীন তা আটকে দিয়েছে।

গতকাল মঙ্গলবার চীন ইঙ্গিত দিয়েছে যে, আজহার মাসুদের বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদের সন্ত্রাসবাদ বিষয়ক কমিটিতে এখনো মতভেদ রয়ে গেছে। ফলে ভারত কোনো প্রাস্তাব আনলে তাতে ভেটো দিতে পারে চীন। ভারতের হিন্দুস্তান টাইমস এ খবর দিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘আমরা বহুবার আমাদের অবস্থান সম্পর্কে কথা বলেছি। আমরা বিশ্বাস করি, বস্তুনিষ্ঠতা ও পেশাদারিত্বের নীতি ও ন্যায়বিচারকে বহাল রাখা উচিত।’

আজহার মাসুদের বিষয়ে ভারত যদি নতুন করে নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব আনে তাহলে চীন কী করবে- এমন প্রশ্নের জবাবে গেং বলেন, ‘বর্তমানে কমিটির কয়েকটি সদস্য দেশ এ ধরনের তালিকা করার বিষয়ে ভিন্নমত পোষণ করে। তবে সব পক্ষের সঙ্গে সহযোগিতা ও সমন্বয় করতে প্রস্তুত রয়েছে চীন।’

জইশ-ই-মুহাম্মাদের প্রধান আজহার মাসুদকে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে কালোতালিকাভুক্ত করার জন্য গত বছর নিরাপত্তা পারিষদে ভারত প্রস্তাব আনে তবে তাতে ভেটো দিয়েছিল চীন।

ভারত বলছে, জইশ-ই-মুহাম্মদের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক রয়েছে এবং আজহার মাসুদকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরসহ ভারতের মাটিতে সন্ত্রাসী কার্যক্রম চালানোর জন্য ব্যবহার করে পাকিস্তান। তবে চীন ও পাকিস্তান এ দাবি সবসময় নাকচ করে আসছে।

আজহার মাসুদ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কালোতালিকাভুক্ত হলে তিনি আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞার কবলে পড়বেন এবং তার সম্পদ জব্দ করা হবে।

(ঢাকাটাইমস/২১জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :