কুকুর নিধন বন্ধে সোচ্চার পশুপ্রেমীরা

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ আগস্ট ২০১৭, ১৮:৪৪ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৭, ১৭:৩৭

রাজধানীসহ সারা দেশে নগর কর্তৃপক্ষ বিষ প্রয়োগে কুকুর নিধন করছে অভিযোগ করে তা বন্ধের দাবিতে সোচ্চার হয়েছে বেশ কিছু বেসরকারি সংস্থা।

‘রবিন হুড দ্যা এনিমেলস রেসকিউয়ার’ নামে একটি সংগঠনের উদ্যোগে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে দাঁড়িয়ে দাবি তুলে ধরে শতাধিক পশুপ্রেমী। সংগঠনটির দীর্ঘ দিন ধরে রাস্তায় আহত কুকুর বিড়াল খুঁজে বের করে লালন পালন করে থাকে।

সংগঠনের প্রধান সমন্বয়ক তরুণ অভিনেতা আফজাল খান ঢাকাটাইমসকে বলেন, ১৯২০ সালের প্রাণী আইনের ৪ ও ৭ নং ধারায় বলা আছে নিষ্ঠুর ভাবে প্রাণী হত্যা করা যাবে না। কিন্তু সম্প্রতি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিষ প্রয়োগে ছোট-বড় কুকুর হত্যা করা হচ্ছে। যার সাথে সিটি করপোরেশন ও পৌরসভার লোকেরা জড়িত।

আফজাল খান বলেন, সিটি করপোরেশন ও পৌরসভা কুকুরকে বন্ধ্যাকরণ ও জলাতঙ্ক টিকা না দিয়ে বিষ প্রয়োগ করে হত্যা করছে। যা আদালত অবমাননার শামিল। কারণ ২০১৪ সালে একটি বেসরকারি সংস্থার রিট আবেদনের প্রেক্ষাপটে কুকুর নিধন বন্ধের নির্দেশ দিয়েছিলো আদালত।

আরেক পশুপ্রেমী অভিনয় শিল্পী লুৎফর রহমান জজ বলেন, ‘মানুষই বরং বেশি সমস্যা করে কুকুরদের জন্য।’ রাস্তায় থাকা কুকুরেরও বাঁচার অধিকার আছে। কিন্তু বিষ প্রয়োগ করে শত শত কুকুরকে হত্যা করা হচ্ছে। এর তীব্র প্রতিবাদ জানায়। তিনি বলেন, ‘কুকুরের সমস্যা রয়েছে এবং এ সমস্যা সমাধানের জন্য প্রকল্পও আছে। সেটা না করে হত্যা এটা হত্যা মানা যায় না।’

‘রাস্তার কুকুর গুলোকে বন্ধুত্বপূর্ণ আচরণ করে কিংবা একটু খাবার দিলেই তারা প্রভু ভক্ত হয়ে ওঠে’-বলেন জজ।

ঢাকাটাইমস/১৯আগস্ট/এসএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :