ব্রহ্মপুত্রের ভাঙনে বিলীনের পথে গৌরীপুরের ১০ গ্রাম

আঞ্চলিক প্রতিনিধি, ময়মনসিংহ
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১১:১২

ব্রহ্মপুত্র নদের অব্যাহত ভাঙনে বিলীনের পথে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার অন্তত ১০ গ্রাম। চলতি বর্ষা মৌসুম থেকেই ভাঙন দেখা দেয়ায় অন্ততগঞ্জ, ভাটিপাড়া, ভাংনামারীর চর, উজান কাশিয়ার চর, বয়রা, খোদাবক্সপুর, দূর্বাচর, চরভাবখালী, গজারীপাড়া, খুলিয়ারচরসহ ১০টি গ্রামে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ইতোমধ্যে এসব গ্রামের সহস্রাধিক একর জমির ফসল ও বেশকিছু বসতবাড়ি নদের গর্ভে বিলীন হয়ে গেছে।

স্থানীয়রা জানান, চার বছর আগে চাঁদা তুলে নদে বাঁধ নির্মাণ করা হলেও পরের বছরেই তা বিলীন হয়ে যায়। এ বছর বর্ষার শুরু থেকেই ভাঙন দেখা দিলেও এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

ভাটিপাড়া গ্রামের বাসিন্দারা জানান, তারা এখন খুবই ঝুঁকিতে রয়েছেন।

ময়মনসিংহ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী বলেন, গৌরীপুরে ব্রহ্মপুত্রের ভাঙন রোধে বাঁধ নির্মাণের জন্য স্থানীয় এমপি কথা বলেছেন। উনার ডিও লেটার পেলে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর বাঁধ নির্মাণের জন্য একটি প্রস্তাব পাঠানো হবে।

স্থানীয় এমপি নাজিম উদ্দিন আহমেদ বলেন, তিনি এরই মধ্যে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন। ভাঙনে স্কুল, মসজিদ, অসংখ্য মানুষের বসতভিটা নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। নদী শাসন ও ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নিতে পানি উন্নয়ন বোর্ডকে বলা হয়েছে। আশা করছি আগামী বর্ষার আগেই বাঁধ নির্মাণ হবে।

ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :