গ্রামীণফোনের সঙ্গে আইওটি নিয়ে দুই বিশ্ববিদ্যালয়ে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৭, ১৭:৩০

দেশের শীর্ষস্থানীয় যোগাযোগ ও ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন 'ইন্টারনেট অফ থিংস' কে আরো একধাপ এগিয়ে নিতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এই সমঝোতা অনুসারে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক এবং শিক্ষার্থীরা গ্রামীণফোনের বিশ্বমানের আ্ইওটি উদ্যোগগুলো সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা নিতে পারবেন এবং তাদের নিজস্ব গবেষণায় কাজে লাগাতে পারবেন।

গ্রামীণফোনের প্রধান মানবসম্পদ কর্মকর্তা কাজী মোহাম্মদ শাহেদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সাইন্স এর ডিন ড. আরশাদ এম চৌধুরী এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপ উপচার্য ড. আনসার আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ড. নোভা আহমেদ ও ড. মাহদী রহমান চৌধুরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ড. মো. আবদুল মোত্তালিব ও ড. হোসাইন আরিফ, গ্রামীণফোনের ডেপুটি সিইও ইয়াসির আজমান, চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন এবং চিফ টেকনোলজি অফিসার রাদে কোভাসেভিক এ সময় উপস্থিত ছিলেন।

ইন্টারনেট অক থিংস হচ্ছে ইলেকট্রনিকস, সফটওয়্যার, সেন্সর, অ্যাকচুয়েটরস ও নেটওয়ার্ক সংযোগ সম্বলিত ডিভাইস, যানবাহন, গৃহস্থালী সামগ্রী এবং অন্যান্য বস্তুর নেটওয়ার্ক, যা এসব বস্তুকে পরস্পর সংযুক্ত হওয়া এবং ডাটা আদান প্রদানে মাধ্যমে গ্রাহকের জীবনমান উন্নয়ন করে।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :