দেশের বহু ওয়েবসাইট ডাউন, ত্রুটি খুঁজে পাচ্ছে না বিটিসিএল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১৪:১৪ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২৪, ১৩:৪০

দেশের সব সরকারি ও বহু বেসরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা। কী কারণে এ বিপত্তি, তা সঠিকভাবে বলতে পারছেন না নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।

জানা গেছে, যেসব ওয়েবসাইটের শেষে ডট গভ, ডট বিডি, ডট বাংলা বা ডট কম ডট বিডি রয়েছে সেগুলো বিটিসিএলের সার্ভার থেকে নিয়ন্ত্রণ করা হয়। এসব সাইট খোলা যাচ্ছে না। দেশের সবকটি মন্ত্রণালয়ের ওয়েবসাইট এসব ডোমেইন দিয়ে বানানো। ফলে সেগুলোতে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।

এ ছাড়া ই-কমার্স প্রতিষ্ঠান দারাজ, ইভ্যালি ও সংবাদ সংস্থা ইউএনবিসহ বহু বেসরকারি ওয়েবসাইট এসব ডোমেইন দিয়ে নিয়ন্ত্রণ করায় সেগুলোতেও প্রবেশ করা যাচ্ছে না।

মঙ্গলবার রাত থেকেই এসব ডোমেইন সার্ভার নিয়ন্ত্রিত কোনো সরকারি-বেসরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।

এ বিষয়ে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের ডিজিএম (ডোমেইন) আনোয়ার পারভেজ ঢাকা টাইমসকে বলেন, “হঠাৎ করেই পরিষেবায় বিভ্রাট দেখা দিয়েছে আমরা জলদি বিকল্প ব্যবস্থা তৈরি করছি। প্রস্তুত হলেই পুনরায় সচল হবে সব ওয়েবসাইট।”

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, “কী কারণে এমন হলো এখনো আমরা খুঁজে বের করতে পারিনি। তবে এখন আমরা সমস্যা খোঁজার থেকে বিকল্পভাবে সচল করছি। কেননা, এখন পর্যন্ত আমাদের সব কিছু সচল দেখছি। কোনো সমস্যা খুঁজে পাইনি। মূল সমস্যা খুঁজে পাওয়া সময়সাপেক্ষ। তবু আমরা খুব দ্রুতই সমাধান করে গ্রাহক সেবা দিতে পারব।”

বাংলাদেশ টেলিকমিনিকেশন কোম্পানি লিমিটেডের কল সেন্টার ইনচার্জ আলি হায়দারের কাছে কখন সেবাগুলো সচল হবে জানতে চাইলে ঢাকা টাইমসকে তিনি বলেন, “আমাদের কাছে সেবা গ্রহীতাদের কল আসছে আমরা তাদেরকে বলেছি, দুই-তিন ঘণ্টার মধ্যে সব ঠিক হয়ে যাবে।

(ঢাকাটাইমস/৩এপ্রিল/এএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :