অ্যামেচার রেডিও লাইসেন্সধারী অপারেটরদের ইফতার মাহফিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২৪, ২১:২১

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর কমিউনিটি গড়ে তোলার লক্ষ্যে কাজ করতে চায় বাংলাদেশ অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর ফ্রেন্ডস গ্রুপ।

শুক্রবার রাজধানী ঢাকার একটি হোটেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত বাংলাদেশ অ্যামেচার রেডিও অপারেটরদের সঙ্গে মতবিনিময় ও ইফতার মাহফিলে এসব কথা ব্যক্ত করা হয়েছে।

বিটিআরসি কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথম আইনজীবী এবং অ্যাডভোকেট হাসান অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রতিষ্ঠাতা ও হেড অব ল ফার্ম অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ারের (S21KHS) সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দেশের সহকারি অ্যাটর্নি জেনারেল মাহফুজুর রহমান লিখন, পুলিশ সুপার এবং বর্তমানে দুনীর্তি দমন কমিশনের উপ-পরিচালক এ. কে. এম. মাহবুবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্টার শারমিন জাহান, বিশিষ্ট চিকিৎসক ডা. মুনমুন জাহান সুমি, অ্যাডভোকেট খালেদ মোহাম্মদ মোর্শেদ খান (S21KMK), মো. সামিউল হক (S21TQ), মো. আতাউর রহমান খান রিপন (S21ARK), প্রকৌশলী সুমন জর্জ পিউরিফিকেশন (S21AAG), প্রকৌশলী হাসিব ইসতিয়াকুর রহমান (S21DGP), আরজু রহমান, নায়েক ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবিবা রোকসানা পিংকি, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক এবিএ লাইফ স্টাইলের স্বত্বাধিকারী মো. আশরাফুজ্জামান, অ্যাডভোকেট ইসমাতুল্লাহ তালুকদার লাকি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক রসায়নবিদ ড. জাফর ইকবাল, গালফ ইন্টারন্যাশনাল ও আকবর হোসেন ফাউন্ডেশনের চেয়ারম্যান আকবর হোসেন, সাতক্ষীরা কনসালটেন্সির স্বত্বাধিকারী এস কে নুরুল হুদা এবং আঁখি’স কালেকশনের স্বত্বাধিকারী সালমা রহমান আঁখি বক্তব্য দেন।

বক্তারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর কমিউনিটির কোনো বিকল্প নেই উল্লেখ করে বাংলাদেশে অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটরদের কার্যক্রমের নানা দিক তুলে ধরার পাশাপাশি বিভিন্ন সমস্যা ও তা সমাধানের উপায় নিয়েও আলোচনা করেন।

উল্লেখ্য, মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুনস্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সাথে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। অ্যামেচার রেডিও অপারেটর প্রত্যেকের আছে আলাদা এবং স্বতন্ত্র কল সাইন। অ্যামেচার রেডিও অপারেটররা নির্দিষ্ট বেতার তরঙ্গ ব্যবহার করে ওয়াকিটকি সেট এবং বেইজ সেট ব্যবহার করে থাকেন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/এসএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: প্রতিমন্ত্রী সিমিন

প্রাথমিকে ৪৬ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া হাইকোর্টে স্থগিত

ডয়েচে ভেলেকে ‘গাজায় গণহত্যা’ নিয়ে প্রামাণ্যচিত্র তৈরির আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর

বৃহস্পতিবার ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন প্রধানমন্ত্রী 

রাজধানীতে ট্রাফিক এডুকেশন সেন্ট্রার চালু করছে ডিএমপি

রেমালের তাণ্ডব: তিন উপজেলায় নির্বাচন স্থগিত

রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

জাপানে বাংলাদেশের অর্থায়নে নির্মিত শান্তি স্মৃতিস্তম্ভের উদ্বোধন

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন, শতভাগ অনলাইনে

মৌসুমের আগেই নিয়ন্ত্রণের বাইরে রাজধানীর ডেঙ্গু পরিস্থিতি, উচ্চ ঝুঁকিতে ১৮ ওয়ার্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :