জায়নামাজ-টুপি নিয়ে এসেছি, তার কী হবে?

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো, শ্রীলঙ্কা থেকে
| আপডেট : ০৮ মার্চ ২০১৮, ১২:০৫ | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৮, ০৮:২২

আমি যেন ভয়ার্ত সংখ্যালঘুর জীর্ণ কুটিরের পাশে রই।

আমি পুরোপুরি আস্তিক, আল্লাহ তায়ালায় বিশ্বাসী। কিন্তু সাম্প্রদায়িকতা আমাকে স্পর্শ করতে পারেনি কখনও। যখন যেখানে সংখ্যালঘু আক্রমণের শিকার হয়েছে, মনটা কেঁদে উঠেছে। কী আশ্চর্য, পরিস্থিতি ও পরিবেশের কারণে আমি নিজেই এখন ভয়ার্ত, সন্ত্রস্ত ও বিচলিত সংখ্যালঘু!

আমার পাশে এখন কে দাঁড়াবে? না, আমি কোনো আক্রমণের শিকার হইনি। কিন্তু শ্রীলঙ্কায় আমার লক্ষ লক্ষ ভাইয়েরা তো হয়েছেন। তাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে। সম্পদ লুট করা হয়েছে। মসজিদ ধ্বংস করা হয়েছে। আমি যেন এই ক্ষতিগ্রস্তদেরই একজন।

গতরাতে কলম্বোতে পা রেখেছি সন্ত্রস্ত মনে। ভয় হচ্ছে, আমি কি টুপি পরে নামাজ পড়তে পারব এখানে? যদি আক্রমণের শিকার হই? আমি যে লাগেজে করে টুপি ও জায়নামাজ নিয়ে এসেছি, তার কী হবে? ত্রিদেশীয় ট্রফি কাভার করতে এসেছি, ব্যস্ততার ফাঁকে কলম্বোর বিভিন্ন মসজিদে নামাজ পড়ার প্রবল ইচ্ছা ছিল আমার। কিন্তু এখানে এসে যে পরিস্থিতি দেখছি তাতে, ইচ্ছাপূরণ না করাটাই বুদ্ধিমানের কাজ।

মঙ্গলবার রাতে ঢাকা থেকে কুয়ালালামপুরে আসার পর জেনেছি শ্রীলঙ্কার ভয়াবহ ঘটনা। তখনই বুঝে নিয়েছি, কলম্বোতে ১৪টা দিন আমার ভালো যাবে না। চলতে হবে বুঝে শুনে। আমাকে হয়তো লুকিয়ে লুকিয়ে নামাজ পড়তে হবে। জায়নামাজ থাকলে সময় হলে যেকোনো জায়গায় নামাজে দাঁড়িয়ে যাওয়া যায়। এ কারণেই লাগেজে করে আসার সময় জায়নামাজটা নিয়ে এসেছি। কিন্তু কলম্বোতে যেখানে সেখানে নামাজে দাঁড়িয়ে যাওয়া খুবই বিপজ্জনক। মৃত্যু ঝুঁকি নেওয়া।

শ্রীলঙ্কাতে বড্ড খারাপ সময়ে এসেছি। কিন্তু যখন এসেই পড়েছি, তখন পরিস্থিতির জন্য আমি পুরোপুরি প্রস্তুত। সংখ্যালঘু হওয়ার কষ্টটা তো বুঝতে পারব। এটা হবে নতুন অভিজ্ঞতা। আমার কাছে যেটা নতুন অভিজ্ঞতা, অনেকের কাছেই তা বাস্তবতা। সারা বিশ্বে কমিউনিস্ট শাসনের অবসান হলেও এখনও লক্ষ লক্ষ মানুষ ভয়ে স্বাভাবিকভাবে ধর্মকর্ম পালন করতে পারেন না। কখনও সরকার বাধা হয়ে দাঁড়াচ্ছে, কখনও উগ্র গোষ্ঠী।

সব বৌদ্ধরাই খারাপ নন। আবার সব মুসলিমই সন্ত্রাসী নন। দুনিয়া জুড়ে সহিষ্ণু ও ভালো মানুষের সংখ্যাই বেশি। তবে ইদানিং কিছু মুসলিম যেমন অসহিষ্ণু হয়ে উঠেছে, তেমনি অনেক বৌদ্ধ খুব বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছে। মুসলমানদের ক্রেজি হওয়ার পেছনে অনেক রাজনীতি, আমেরিকা- ইসরাইলের ষড়যন্ত্র। কিন্তু মুসলমানদের পেছনে বৌদ্ধদের এভাবে ক্ষেপিয়ে তুলল কারা?

(ঢাকাটাইমস/৮ মার্চ/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :