হঠাৎ দাবদাহে পুড়ছে জনজীবন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০১৮, ২১:৩৪ | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ১৮:২৬
ফাইল ছবি

বৃষ্টি-বাদলা আর মেঘলা আবহাওয়ার কারণে এবারের গ্রীষ্ম ও বর্ষার অনেকটা জুড়ে তাপমাত্রার চোখরাঙানি তেমন একটা দেখা যায়নি। আজ বৃহস্পতিবার ঢাকার তাপমাত্রা এক লাফে তিন ডিগ্রি বেড়ে বছরের সর্বো্চ্চ ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। আর হঠাৎ প্রচন্ড গরমের দাবদাহে পুড়ছে জনজীবন।

আবহাওয়া অফিস বলছে, আজ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। তবে তাপমাত্রার চেয়েও বেশি গরম অনুভূত হচ্ছে। কারণ বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি।

বাইরের বাতাস যেন চুলা থেকে উঠে আসা লু হাওয়া্। বিকেল সাড়ে পাঁচটার দিকে ইস্কাটন গার্ডেন রোডের ফুটপাতে দাঁড়িয়ে চা পান করছিলেন শ্যামল মহিউদ্দিন। ঘামে জবজবা গায়ের জামা। বললেন, ‘এখানে গাছের ছায়া, রোদও মরে এসেছে, তবু দেখেন কী গরম! দম বন্ধ হওয়ার উপক্রম।’

তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ বজলুর রশিদ ঢাকাটাইমসকে বলেন, সারা দেশে বৃষ্টির প্রবণতা কিছুটা কমায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে আগামী শনিবার থেকে আবার বৃষ্টির প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারা দেশের দিনের তাপমাত্রা বৃদ্ধি পাবে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায়; ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

(ঢাকাটাইমস/১৯জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

অভিবাসন কার্যক্রম বাস্তবায়নে মাইগ্রেশন কোর-অর্ডিনেসন কমিটি হচ্ছে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি

৭ জুন শুরু হচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন’, রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

সাত জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ 

হজ পালনে সৌদি আরব গেছেন ১৫ হাজার ৫১৫ বাংলাদেশি

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা আসছেন আজ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

স্যাটেলাইট প্রযুক্তিতে শিক্ষাথীদের দক্ষতা অর্জনে সহযোগিতায় আগ্রহী ফ্রান্স: পলক

আবারও দেশের সাত জেলার ওপর বইছে মৃদু তাপপ্রবাহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :