ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধন অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ১৯:০০ | প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৮, ১৮:০৬
ফাইল ছবি

বিএনপি এবং একজন নির্বাচন কমিশনারের প্রবল আপত্তির মধ্যেই আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিও সংশোধনের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার বিকালে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি জানান, এটি আইনে পরিণত হলে সবার জন্য প্রদর্শনীর ব্যবস্থা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে নির্বাচনে ইভিএম ব্যবহার হবেই এমন কোনো সিদ্ধান্ত হয়নি।

গত পাঁচটি সিটি নির্বাচন, গত ডিসেম্বরে রংপুর এবং ২০১০ সালে চট্টগ্রাম এবং পরে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোট নিতে পরীক্ষামূলকভাবে কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার হয়েছে। তবে জাতীয় নির্বাচনে এখন পর্যন্ত এই যন্ত্র ব্যবহার করা হয়নি কখনও।

২০১৬ সালে নির্বাচন কমিশন পুনর্গঠনের সময় রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে গিয়ে আওয়ামী লীগ আগামী নির্বাচনে ভোটগ্রহণে ইভিএম ব্যবহারের প্রস্তাব রাখে। তবে তখন থেকেই বিএনপি এর বিরোধিতা করে আসছিল।

গত বছর রাজনৈতিক দলসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপের সময়ও ইভিএম ব্যবহারের বিরোধিতা করে বিএনপি। আর নির্বাচন কমিশনও তখন ইভিএম ব্যবহারের বিষয়টি স্থানীয় নির্বাচনেই রাখার কথা জানায়।

এর মধ্যে গত ২৬ ডিসেম্বর রংপুরে একটি, ১৫ মে খুলনায় দুইটি, ২৬ জুন গাজীপুরে ছয়টি এবং ৩০ জুলাই বরিশালে ১১টি এবং রাজশাহী ও সিলেটে দুটি করে কেন্দ্রে ভোট নেয়া হয়েছে ইভিএমে।

সনাতন পদ্ধতিতে ব্যালটে ভোটগ্রহণের তুলনায় ইভিএমে ভোটগ্রহণ সহজ বলে মনে করে নির্বাচন কমিশন। আর সিইসি একাধিকবার বলেছেন, এর ব্যবহার বাড়িয়ে তারা যন্ত্রটির বিষয়ে বিভ্রান্তি দূর করতে চান। আর সিটি নির্বাচনে যেসব কেন্দ্রে এই যন্ত্রটি ব্যবহার হয়েছে তার প্রতিটিকেই ভোটাররা একেই সহজ পদ্ধতি বলেছেন।

তবে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের প্রসঙ্গটি গত সোমবার আসে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদের কথায়। তিনি জানান, একশ আসনে ইভিএম ব্যবহারের চিন্তার কথা আর এ জন্য দেড় লাখ ইভিএম কেনার প্রস্তাব করা হচ্ছে।

তবে ইভিএম ভোট নিতে হলে আরপিও সংশোধন করতে হবে আর এ নিয়েই আজ বৈঠক বসে নির্বাচন কমিশনে।

বৈঠকে আরপিও সংশোধনে আপত্তি (নোট অব ডিসেন্ট) জানিয়ে সভা বর্জন করেন কমিশনার মাহবুব তালুকদার। তিনি মনে করেন, এই যন্ত্র ব্যবহারের সময় এখনও আসেনি। কারণ, বিভিন্ন রাজনৈতিক দল এ নিয়ে আপত্তি করছে।

এর মধ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, নির্বাচন কমিশন গঠনের সময় বিএনপি যে তালিকা দিয়েছিল, সেখানে মাহবুব তালুকদারের নাম ছিল।

বৈঠক শেষে সিইসি বলেন, একজন কমিশনার বিপক্ষে মত দিলেও বাকিরা সবাই পক্ষে মত দেয়ায় আরপিওর এই সংশোধনীর সিদ্ধান্ত নেয়া হয়।

সিটি নির্বাচনের অভিজ্ঞতা তুলে ধরে নুরুল হুদা বলেন, ‘সাম্প্রতিক সময়ে স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারে ভালো ফল পাওয়ায় এটি জাতীয় নির্বাচনে ব্যবহারের চিন্তা করেছে কমিশন। তবে সামনের জাতীয় নির্বাচনেই যে এই পদ্ধতি ব্যবহার করা হবে সেটি এখনও চূড়ান্ত নয়।’

ঢাকাটাইমস/৩০আগস্ট/ডিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :