শীতের প্রথম বৃষ্টি ‘পেথাইয়ে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৪:০০ | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৩:৫০

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, সেই সঙ্গে মৃদুমন্দ বাতাস। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এসেও শীতের আবহ না থাকা রাজধানীতে ঠান্ডা অনুভূতি বাড়িয়েছে এই আবহাওয়া।

ভোর থেকেই ঝিরঝিরে বৃষ্টি। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে তা। তবে অঝর ধারা বলতে যা বোঝায়, সেটা ঝরেনি।

ছাতা বা রেইন কোট ছাড়া যারা ঘর থেকে বের হয়েছে, তারা পড়েছেন বিড়ম্বনায়। বিশেষ করে মোটর সাইকেলযাত্রীরা। ফ্লাইওভার বা অন্য যেখানে মাথার ওপর আচ্ছাদন আছে, সেখানে ভেজা শরীর নিয়ে অপেক্ষারত অবস্থায় দেখা গেল বহুজনকে।

বঙ্গোপসাগরে অবস্থিত গভীর নিম্নচাপ ‘পেথাই’-এর প্রভাবে আবহাওয়া এমন আচরণ করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যেটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায়। আপাতত সাগর কিছুটা উত্তাল থাকলেও ‘পেথাই’ বাংলাদেশে আসার তেমন আশঙ্কা নেই।

এই বৃষ্টির প্রভাবে শীত পুরোপুরিভাবে জেঁকে বসতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান ঢাকা টাইমসকে বলেন, ‘বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সক্রিয় রয়েছে। এটি ঘণিভ’ত হয়ে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। আজ বিকাল থেকে সন্ধ্যা নাগাদ ভারতের অন্ধ্রপ্রদেশের উপর দিকে আঘাত হানবে। তবে এর প্রভাব বাংলাদেশে থাকবে। আজ এবং আগামীকাল সারা দেশেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরশু থেকে প্রভাব কমবে। ২০ তারিখের পর আবহাওয়া স্বাভাবিক হবে।’

‘পেথাই’য়ের প্রভাবটা বেশি পড়ছে ভারতে। দেশটির তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে আজ দুপুরের মধ্যে ঘূর্ণিঝড় আকারে আছড়ে পড়ার আশঙ্কার কথা জানিয়ে সে দেশের আবহাওয়া অফিস। ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটার বেগে উপকূলবর্তী অঞ্চল তছনছ করতে পারে এটি। এর প্রভাবে রবিবার রাত থেকে প্রবল বৃষ্টিতে ভিজছে কলকাতা ও দক্ষিণবঙ্গের ১০টি জেলা।

ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/এএইচ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :