এসে গেলো খুদে উসাইন বোল্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৫

বয়স মাত্র সাত। বোল্টের গতিতে ছুটতে চায় সে। কেবল স্বপ্ন নয়, এই বয়সেই অনেকটাই করে দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার রুডলফ ব্লেজ ইংগ্রাম। পৃথিবীর সবচেয়ে দ্রুততম মানব উসাইন বোল্ট ১০০ মিটার দৌড় শেষ করতে যে সময় নিয়েছেন তার থেকে মাত্র ১ দশমিক ৫ সেকেন্ড কম সময় নিয়েছে খুদে বোল্ট পরিচয় পাওয়া ব্লেজ।

সম্প্রতি ইন্সটাগ্রামে দৌড়ের ভিডিও পোস্ট করেছে ব্লেজ। সেখানেই সাত বছর বয়সে দৌড়ের এক কৃতিত্ব উঠে এসেছে। খবর ডেইলি মেইলের।

গত আগস্টে ১০০ মিটার দৌড়াতে ব্লেজের সময় লেগেছিল ১৪ দশমিক ৫৯ সেকেন্ড। তবে সম্প্রতি একই দূরত্ব অতিক্রম করতে তার সময় লেগেছে ১৩ দশমিক ৪৮ সেকেন্ড। এছাড়া ৮ দশমিক ৬৯ সেকেন্ডে সে ৬০ মিটার দৌড় শেষ করেছে।

উসাইন বোল্ট ২০০৯ সালে বার্লিনে তার দৌড়ের ৯ দশমিক ৫৮ সেকেন্ডে সর্বোচ্চ গতির রেকর্ড গড়েন। সেসময় তার গতি দাঁড়ায় ঘন্টায় ৪৪ দশমিক ৭২ কিলোমিটার। তবে ছোট্ট ব্লেজের পায়ের গতি মাপা সম্ভব না হওয়ায় জানা যায়নি তার আসল গতি। নাইকি ব্রান্ডের কমলা ও নীল রংয়ের কেটস পরে ট্রাকে ঝড় তুলেছে সাত বছরের ব্লেজ।

ব্লেজ ট্রাকে পজিশন নেয়ার ধারাবাহিক ছবি পোস্ট করে লিখেছে, ‘আমার বাবা আমাকে বলেছে শারীরিকভাবে জেতার আগে তুমি মনস্তাত্তিক ভাবে জয়ী হও’। এরই মধ্যে ইনস্টাগ্রামে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ব্লেজ। তার ফলোয়ার সংখ্যা তিন লাখেরও বেশি।

ব্লেজের বাবাও তার ছেলের উন্নতিতে খুশি। তিনি জানিয়েছেন, ‘আমার পুত্র সম্ভবত সাত বছর বয়সি বিশ্বের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন’। সে তার পড়ালেখার পাশাপাশি অনুশীলনও নিয়মীত চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ব্লেজের বাবা। সম্প্রতি পোস্ট করা তার রেজাল্ট কার্ড থেকে দেখা তার পড়ালেখায়ও সমান মেধাবী সে।

তিন বার অ্যামেচার অ্যাথলেটিক ইউনিয়ন বিজয়ী হয়েছে ব্লেজ। গত আগস্টে ফুটবল মাঠে তার দ্রুতগতি নজর কাড়ে সবার। তারপর থেকেই ক্রমেই জনপ্রিয় হচ্ছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এই শিশুটি।

ঢাকা টাইমস/১৩ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :