শিক্ষার্থীদের সচেতন নাগরিক হতে হবে: দোলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০১৯, ২১:৪১ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০১৯, ১৯:২৫

শিক্ষার্থীদের ভালো ফলাফল করার পাশাপাশি সচেতন নাগরিক হওয়ার প্রতি গুরুত্বারোপ করেছেন বাংলাদেশের কৃষক লীগের সহসভাপতি ও ফরিদপুর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য আরিফুর রহমান দোলন। শিক্ষার্থীরা যেন সব প্রতিকূলতা মোকাবেলা করতে পারে সেই শিক্ষা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করারও দাবি জানিয়েছেন তিনি।  

মঙ্গলবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে একটি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পিইসি ও জেএসসি পরীক্ষায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ডিআরইউ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকাটাইমস ও এই সময় সম্পাদক বলেন, ‘স্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে। স্বপ্ন পূরণের চেষ্টা মানুষকে সফলতার পথ দেখায়। আজ যারা পুরস্কার পাচ্ছে তারা ভালো শিক্ষার্থী। তবে শুধু ভালো রেজাল্ট হলেই হবে না, সচেতন নাগরিক হতে হবে, রাষ্ট্রের কাজে আসতে হবে।'

শিক্ষামন্ত্রীকে ‘অত্যন্ত মেধাবী’ আখ্যা দিয়ে তার প্রশংসা করেন দোলন। প্রশ্ন ফাঁস রোধে তার উদ্যোগ ও অবদানকে স্বাগত জানিয়ে ভবিষ্যতেও এধারা অব্যাহত রাখার আহ্বান জানান আওয়ামী লীগের এই নেতা।

সড়ক দুর্ঘটনাসহ সারাদেশে নানা প্রতিকূলতার সৃষ্টি হচ্ছে। শিক্ষাক্রমে এসব বিষয় অন্তর্ভুক্তকরণেরও আহ্বান জানান দোলন। বলেন, ‘এসব প্রতিকূলতা কীভাবে মোকাবেল করতে হবে সে বিষয় পাঠ্যবইয়ে যুক্ত করার আহ্বান জানাচ্ছি। এক্ষেত্রে শিশুরা স্কুল থেকে শিক্ষা পাবে কোন পরিস্থিতিতে তাদের কী করতে হবে।'

শিক্ষা মন্ত্রাণালয়ে একটি 'সিন্ডিকেট' রয়েছে উল্লেখ করে আরিফুর রহমান এই সিন্ডিকেট ভেঙে দিয়ে মন্ত্রণালয়ের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে মন্ত্রীর প্রতি আহ্বান জানান।

শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্যদের সন্তানদের সফলতা ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন কাঞ্চন মুন্সি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আরিফুর রহমান দোলন।

ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, সংবর্ধনা প্রদানকারী শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং ডিআরইউর বিভিন্ন পর্যায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :