সৌদি যেতে পুলিশ ক্লিয়ারেন্স ছাড়া পাসপোর্ট জমার সুযোগ চায় বায়রা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ১৮:২৮
ফাইল ছবি

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত এবং পুলিশ ক্লিয়ারেন্স না থাকলে বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের বাংলাদেশের সৌদি দূতাবাস ভিসার জন্য পাসপোর্ট জমা নিচ্ছে না বলে অভিযোগ করেছে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রা।

এই অবস্থা থেকে উত্তরণে সৌদি দূতাবাসে আলোচনা সাপেক্ষে পুলিশ ক্লিয়ারেন্স দাখিলের প্রথা বাতিল করার দাবি জানিয়েছেন সংগঠনের নেতারা নেতারা।

গত সপ্তাহে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর কাছে দেয়া এক চিঠিতে এ দাবি জানায় বায়রা। এতে বলা হয়, বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের পাসপোর্ট সরকারের নিয়ম মেনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনের পর ই-পাসপোর্ট দেয়া হয়। কিন্তু বর্তমানে ঢাকাস্থ সৌদি দূতাবাস কর্মীদের স্থায়ী ঠিকানার সংশ্লিষ্ট থানা হতে পুলিশ ক্লিয়ারেন্স নেয়ার পর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তা সত্যায়িত না করলে পাসপোর্ট ভিসার জন্য জমা নিচ্ছে না। ফলে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য বিদেশ যেতে আগ্রহীরা হয়রানির শিকার ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এছাড়াও রিক্রুটিং এজেন্সীগুলো সময়মত কর্মী পাঠাতে না পারায় নিয়োগকর্তা ডিমান্ড বাতিল করাসহ আর্থিক সংকটে পড়ছেন। ফলে অভিবাসন খাতে নেতিবাচক প্রভাব পড়ছে।

বায়রা নেতাদের দাবি, এই অবস্থায় বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের বিড়ম্বনা কমাতে পুলিশ সদরদপ্তর/প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়/বিএমইটি কার্যালয়ে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার স্থাপন করা যেতে পারে। অথবা সৌদি দূতাবাসের সঙ্গে আলোচনা করে পুলিশ ক্লিয়ারেন্স দাখিলের প্রথা বাতিল করা যেতে পারে।

তাদের মতে, ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার স্থাপন করা হলে সার্ভিস চার্জের বিনিময়ে সার্ভিস সেন্টার থেকে অনলাইনে ২৪ ঘণ্টার মধ্যে সৌদি দূতাবাসে ভিসা আবেদনকারীর পুলিশ ক্লিয়ারেন্স কপি সরবারহ করবে।

সৌদি আরবে দ্রুত গতিতে কর্মী পাঠানোর জন্য দ্রুত এই ব্যবস্থা চালু করতে প্রতিমন্ত্রীর কাছে আবেদন করেন বায়রা নেতারা।

ঢাকাটাইমস/২২জুন/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :