জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করল আইসিসি

ক্রীড়া ডেস্ক
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৯, ০৮:৫২

আফ্রিকান দেশ জিম্বাবুয়ে ক্রিকেট দলের সদস্যপদ স্থগিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। লন্ডনে সংস্থাটির বার্ষিক সম্মেলনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, ক্রিকেটে রাজনৈতিক হস্তক্ষেপ ঠেকাতে ব্যর্থ হওয়ার জন্য দলটিকে এই শাস্তি দেয়া হল।

জুনে জিম্বাবুয়ে সরকারের ক্রীড়া ও বিনোদন বিষয়ক মন্ত্রণালয় দেশটির পুরো ক্রিকেট বোর্ডকে বহিষ্কার করে। তার বদলে একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করে।

আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছেন, ‘আমাদের অবশ্যই খেলাকে রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত রাখতে হবে। জিম্বাবুয়েতে যা ঘটেছে সেটি আইসিসির সংবিধানের গুরুতর লঙ্ঘন। লাগামহীনভাবে সেটি চলতে দেয়া যায় না।’

এদিকে সদস্যপদ স্থগিত হওয়ার কারণে আপাতত আইসিসির কোনো ক্রিকেট আয়োজনে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে দল। আগামী অক্টোবরে তাদের টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের খেলায় অংশ নেয়ার কথা ছিল।

অক্টোবরে আইসিসি তাদের সিদ্ধান্ত আবার পর্যালোচনা করবে বলে জানিয়েছে। তাতে যদি পদ স্থগিত করার সিদ্ধান্ত বদল না হয়, তবে টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের খেলায় অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে ক্রিকেট দল।

এর আগেও নানা সময়ে শাস্তির মুখে পড়েছে জিম্বাবুয়ে ও দেশটির ক্রিকেট কর্মকর্তারা। ২০০৪ সালে অধিনায়ক হিথ স্ট্রিককে বরখাস্ত করার প্রতিবাদে দেশটির জাতীয় দলের ১৫ জন খেলোয়াড় একসঙ্গে নিজেদের প্রত্যাহার করে নিয়েছিলেন।

সেসময় জিম্বাবুয়ের টেস্ট মর্যাদা স্থগিত করেছিল আইসিসি। ২০০৫ সালে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়া হয়। ওই বছর তারা আটটি টেস্ট ম্যাচ খেললেও এরপর ২০১১ সাল পর্যন্ত আর কোনো টেস্ট ম্যাচ খেলা হয়নি জিম্বাবুয়ের। আর এবারের বিশ্বকাপ ক্রিকেটে খেলার জন্য তো কোয়ালিফাই করেনি দলটি।

অন্তত তিনবার আইসিসির দুর্নীতিবিরোধী আইন ভঙ্গ করার অভিযোগ প্রমাণিত হওয়ায় এ বছরের মার্চে জিম্বাবুয়ের সাবেক ক্রিকেট পরিচালকের উপর ১০ বছরের নিষেধাজ্ঞা দেয় ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাটি।

এর পরপরই জিম্বাবুয়ের আর এক ক্রিকেট কর্মকর্তাকে ২০১৮ সালের একটি খেলা পাতানোর অভিযোগে ২০ বছরের নিষেধাজ্ঞা আরোপ করে আইসিসি। সূত্র: বিবিসি

ঢাকাটাইমস/১৯ জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বিশ্বকাপ স্কোয়াডে সাইফউদ্দিনকে না রাখায় অবাক হয়েছি: কোচ নাজমুল আবেদীন

বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে যাচ্ছেন তাসকিন আহমেদ 

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা: থাকছেন তাসকিন বাদ সাইফউদ্দিন 

কোচ নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে সাকিবের একাকী অনুশীলন

বিশ্বকাপের দল ঘোষণা আজ, থাকছেন তাসকিন?

আইকন হিসেবে মোস্তাফিজকে দলে ভেড়ালো ডাম্বুলা থান্ডার্স

তারকা ক্রিকেটারদের ছাড়াই নেদারল্যান্ডসের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

৪০০ কোটি আয়, তবুও টিম মালিক কেন খেলোয়াড়ের প্রতি ক্ষুব্ধ, প্রশ্ন শেবাগের

উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবাকে টপকে বিশ্বরেকর্ড বাবর আজমের

বিশ্বকাপের দল ঘোষণা কবে জানাল বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :