কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন দিচ্ছে ৫৮টি দেশ: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৪

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫৮টি দেশ পাকিস্তানকে সমর্থন দেয়ার দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মতে, কাশ্মীরের নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার দাবিতে ভারতের ওপর চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ করছে দেশগুলো।

এক টুইট বার্তায় ইমরান খান লিখেন,‘গত ১০ সেপ্টেম্বর মানবাধিকার কাউন্সিলে পাকিস্তানের পক্ষে যোগদানকারী ৫৮টি দেশের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। কাশ্মীরের ওপর ভারতের শক্তি প্রয়োগ বন্ধ করা, কারফিউ জারিসহ অন্যান্য নিষেধাজ্ঞা অপসারণ, নাগরিকদের অধিকারকে সম্মান করা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) প্রস্তাবের মাধ্যমে কাশ্মীর বিরোধের সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবিকে জোরালো করা হচ্ছে।’

এই প্রসঙ্গে দ্বিতীয় এক টুইটে ইমরান খান বলেন,‘ইউএনএসসির প্রস্তাব, আন্তর্জাতিক আইন এবং দ্বিপক্ষীয় চুক্তির সঙ্গে মিল রেখে কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের জন্য মানবাধিকার কাউন্সিলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আহ্বানকে স্বাগত জানাই।’

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তান সরকারের এই ধরনের প্রচারণাকে ভারত প্রত্যাখ্যান করেছে। দেশটির দাবি, পাকিস্তান আঞ্চলিক উচ্চাভিলাষকে এগিয়ে নিয়ে যেতে পরিকল্পনা করছে। ফোরাম রাজনীতিকরণ ও মেরুকরণ করার উদ্দেশ্যে ইসলামাবাদ এ ধরনের ‘মিথ্যা, বানোয়াট বিবরণীসহ মনগড়া বিবৃতি’ পেশ করেছে।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দাবি করেন, ভারত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে ‘এই গ্রহের সবচেয়ে বড় কারাগারে’ রুপান্তর করেছে। কাশ্মীর রাজ্যে ‘মানবাধিকারকে পদদলিত করা হচ্ছে’ বলেও মন্তব্য করেন তিনি।

গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়। ফলে জম্মু-কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল হয়ে যায়। ভারতের এ সিদ্ধান্তে তাদের সঙ্গে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। দুই দেশের মধ্যে বর্তমানে বাকযুদ্ধ চলছে। তবে উভয় দেশ পারমাণবিক শক্তিধর রাষ্ট্র হওয়া স্বত্ত্বেও যুদ্ধের আশক্সক্ষা একেবারে উড়িয়ে দেয়া যাচ্ছে না।

ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :