নিষেধাজ্ঞা শেষ হচ্ছে

মধ্যরাতে মেঘনায় নামার অপেক্ষায় লক্ষ্মীপুরের জেলেরা

নিজস্ব প্রতিবেদক, লক্ষ্মীপুর
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৯, ১৭:৪৭

মা ইলিশ রক্ষায় ২২ দিন নদীতে মাছ শিকারের সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ ৩০ অক্টোবর। নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নামতে ইতিমধ্যে প্রস্তুতি সেরেছেন লক্ষ্মীপুরের জেলেরা। জাল ও নৌকাসহ মাছঘাটগুলোতে ব্যস্ত সময় পার করছেন তারা। রাত ১২টা হলেই পুরোদমে মাছ শিকারে নেমে পড়বেন নদীতে।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল এলাকার ১০০ কিলোমিটার পর্যন্ত মেঘনা নদীর ইলিশের অভয়াশ্রম। এ এলাকায় ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ২২ দিন ইলিশসহ সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ছিল। এ সময় সব রকমের ইলিশ সংরক্ষন, আহরণ, পরিবহন, বাজারজাত করণ ও মজুদকরণ বন্ধ ছিল।

আজ এ নিষেধাজ্ঞা শেষ হওয়ায় জেলেরা নদীরপাড়ে অপেক্ষায় রয়েছেন প্রায় ৫২ হাজার জেলে।

জেলেরা ও আড়ৎদাররা জানায়, প্রতিবছর ও নদীতে অভিযান চলে। তবে এবারের মতো নদীতে অভিযান আর হয়নি। মা ইলিশ রক্ষায় ও উৎপাদনের লক্ষ্য এবারের অভিযান সফল হয়েছে। অভিযান চলাকালীন সময়ে জেলেদের ২০ কেজি হারে ভিজিএফের চাল দেয়া হয়। কিন্তু এখনো অনেক জেলে পাননি বলে অভিযোগ পাওয়া গেছে। তাদের পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করতে হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা এইচএম মহিব উল্যাহ বলেন, প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে এবারের অভিযান সফল হয়েছে। তারপর বেশ কয়েকজন জেলেকে আটক করে জেল জরিমানা করা হয়েছে। বিশেষ করে জেলেরা সরকারের এ নিষোজ্ঞা মেনে নদীতে যাননি। তাই গত বছরের চেয়ে এবার ইলিশের উৎপাদন বাড়ার আশা মৎস্য বিভাগের।

ঢাকাটাইমস/৩০অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :