আদালতের দরজায় সৌরভের ‘দাদাগিরি’

বিনোদন ডেস্ক
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ১০:১০

কলকাতার টিভি চ্যানেলের অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান ‘দাদাগিরি’। এটি উপস্থাপনা করেন ভারতীয় ক্রিকেট দলে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। সেই অনুষ্ঠান থেকেই কিনা ছড়ানো হচ্ছে বিজ্ঞানবিরোধী অলৌকিক বিশ্বাস!

এমনই অভিযোগ তুলে সৌরভের ‘দাদাগিরি’র বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হচ্ছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। যদিও সূত্রের খবর, ‘দাদাগিরি’র নতুন পর্ব প্রচারের আগেই আদালতে এ বিষয়ে একটি মামলা দায়ের হয়েছে।প্রচারের পর সেই মামলার সঙ্গেই বেশ কিছু তথ্য সংযোজন করা হয়েছে।

সম্প্রতি ‘দাদাগিরি’র নতুন পর্বে এক নারী প্রতিযোগী দাবি করেন, তিনি প্যারানর্মাল ইনভেস্টিগেটর। তারা কয়েকজন মিলে ভূতের অস্তিত্বের সন্ধান করেন। সেই প্রসঙ্গেই কার্শিয়াঙের ডাওহিলের এবং আরও একটি ভূতুড়ে অভিজ্ঞতা শেয়ার করেন। আগে বিভিন্ন জায়গায় নিজের ভূতের অভিজ্ঞতা শেয়ার করেছেন সৌরভ গাঙ্গুলীও।

এক্ষেত্রে ওই নারী প্রতিযোগীর দাবির সঙ্গে সহমত পোষণ করতে দেখা যায় সৌরভ গাঙ্গুলীকে। ঘটনার পরই সোশ্যাল মিডিয়ায় বহু মানুষ বিষয়টি নিয়ে সরব হন। এতে যুক্তিবাদী ভাবনায় আঘাত লাগতে পারে বলে অভিযোগ তোলেন অনেকে। সৌরভ গাঙ্গুলীর মতো একজন রোলমডেল কী করে এমন ভাবনাকে ইন্ধন দিচ্ছেন, তা নিয়ে কটাক্ষও করেন।

‘দাদগিরি’র মতো জনপ্রিয় অনুষ্ঠানে এই ধরণের অবৈজ্ঞানিক দাবির মাধ্যমে আতঙ্ক ছড়ানো হচ্ছে বলে দাবি করেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। হাইকোর্টের দ্বারস্থ হওয়ার পাশাপাশি বিবৃতি জারি করে জি বাংলার এই শোয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে তারা।

বিজ্ঞান মঞ্চের দাবি, ভারতীয় সংবিধানের ৫১-এর এইচ ধারা লঙ্ঘন করা হয়েছে ওই অনুষ্ঠানে। এই ধারামতে, মানুষের মধ্যে বিজ্ঞানমনস্কতা ও যুক্তিবোধ গড়ে তোলার কথা বলা হয়েছে। কিন্তু তার বদলে ভূতের অস্তিত্বের কথা জোরের সঙ্গে বলা সংবিধানেরই লঙ্ঘন।

ঢাকাটাইমস/২০নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :