চারদিনে টেস্ট ম্যাচ হতে পারে না: অনিল কুম্বলে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫০

টেস্ট ক্রিকেটকে বাঁচাতে পাঁচদিন থেকে চারদিনে আনার চিন্তা-ভাবনা করছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তবে টেস্ট ক্রিকেটকে চার দিনে করার পক্ষে নন ভারতের সাবেক ক্রিকেটার এবং হেড কোচ অনিল কুম্বলে।

টেস্ট ক্রিকেটে আগের মতো আর দর্শক টানতে ব্যর্থ ম্যাচগুলো। মাঠে দর্শক কমার পাশাপাশি টেস্ট ক্রিকেট থেকে আগ্রহ কমে গেছে টিভিতে দেখারও। মানুষ ক্রিকেটের পেছনে এতো সময় নষ্ট করার চেয়ে স্বল্প সময়ের বিনোদনের দিকে ঝুঁকছে। যার কারণে দিনদিন টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা কমে টি-টোয়েন্টির জনপ্রিয়তা বাড়ছে।

যার কারণে ২০২৩-৩১ এই সময়ে টেস্ট ক্রিকেটকে পাঁচদিন থেকে চার দিনে আনার চিন্তা-ভাবনা করেছিল আইসিসি। তবে এটির বিপক্ষে সাফাই গাইলেন কুম্বলে। তিনি নিজেও একটা সময় আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান ছিলেন। কুম্বলে জানান চার দিনের ক্রিকেটের বিষয়টি আলোচনায় এসেছিল ঠিকই কিন্তু এটির ভবিষ্যত নিয়ে চিন্তা করা হয়নি।

কুম্বলে বলেন, ‘ক্রিকেটাররাও চার দিনের টেস্ট চাইছেন না। পাঁচ দিনের টেস্টই হল টেস্ট। পাঁচদিন ধরে খেলা চলে বলেই এটা টেস্ট। চারদিনে শেষ হলে তার আর টেস্ট থাকে না। আমার কাছে একেবারেই স্পষ্ট। আইসিসির ক্রিকেট কমিটিতে কয়েক বছর আগে এই ব্যাপারে আলোচনা হয়েছিল। কিস্তু এটাতে বাধ্যতামূলক করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছিল বলে মনে পড়ছে না।’

চার দিনের টেস্ট নিয়ে বিরোধিতা করেছে বর্তমান যুগের ক্রিকেটাররাই। যেটা কিনা ইতিবাচক হিসেবেই দেখছেন কুম্বলে। এছাড়াও পরীক্ষামূলক হিসেবে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়, ইংল্যান্ডে-আয়ারল্যান্ড চার দিনের টেস্ট খেলেছিল। তবে পাঁচদিন থেকে কমিয়ে চার দিনে আসার কোন প্রয়োজন দেখছেন না কুম্বলে।

কুম্বলে বলেন, ‘দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েকে চার দিনের টেস্ট খেলিয়ে একাট পরীক্ষা হয়েছিল। ইংল্যান্ড খেলেছির আয়ারর‌্যান্ডের বিপক্ষে। তবে আইসিসির ক্রিকেট কমিটি ও আইসিসির মধ্যেও চার দিনের টেস্টকে বাধ্যতামূলক করার ভাবনা আছে বলে মনে হচ্ছে না। ভাল লাগছে ক্রিকেটাররাও পাঁচ দিনের টেস্টের পক্ষে কথা বলছে।’

টেস্ট ক্রিকেটে জনপ্রিয়তা বাড়াতে দিবা-রাত্রি টেস্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। ইতোমধ্যে বেশ কয়েকটি দিবারাত্রির টেস্ট ম্যাচ আয়োজন করা হয়েছে। আইসিসির নতুন এই সিদ্ধান্ত ব্যাপক সাড়া ফেলেছেন ক্রিকেট দর্শকদের মনে। তবে আইসিসির আগামী বোর্ড সভায় চারদিনের টেস্টের বিষয়টি নিয়ে আবারো আলোচনায় বসতে পারে।

(ঢাকাটাইমস/২৮ ফেব্রুয়ারি/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :