মৃত ব্যক্তির দাফনে বাধা অমানবিক: নাসিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মার্চ ২০২০, ১৮:৫৪ | প্রকাশিত : ৩০ মার্চ ২০২০, ১৮:৫১
ফাইল ছবি

আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় ব্যক্তি ও সমাজকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনা মোকাবেলা করতে হবে। আর করোনায় মৃত ব্যক্তির দাফন ও জানাজায় বাধা দেওয়া অমানবিক। বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় বলা হয়েছে, মৃত ব্যক্তির মাধ্যমে এই ভাইরাস ছড়ায় না। তাছাড়া ইসলাম ধর্মও এটা সমর্থন করে না।

সোমবার ১৪ দলের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, সম্প্রতি করোনায় মৃত কিংবা করোনা সন্দেহে মৃত ব্যক্তির দাফনে বাধা দেওয়া হয়েছে। এক শ্রেণির রাজনৈতিক কর্মীও বাধা দিচ্ছেন। এটা মোটেও ঠিক না। এ ধরনের কাজ করা থেকে সবারই বিরত থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী রাজনৈতিক নেতাকর্মীদের দায়িত্ব করোনা আক্রান্ত রোগীদের সাহায্য-সহযোগিতা করা, তাদের পাশে দাঁড়ানো। এটা না করে প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করা হচ্ছে।

সাবেক এই মন্ত্রী বলেন, এই দুর্যোগ মোকাবেলায় সবারই শক্তি-সামার্থ্য অনুযায়ী এগিয়ে আসা উচিত। তিনি বলেন, করোনার উৎসর্গ দেখা দিলে অনেকের নিজেদের গ্রামেও প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এটাও অমানবিক।

প্রসঙ্গত, ঢাকায় সরকারনির্ধারিত খিলগাঁও-তালতলাসহ কোনো কোনো কবরস্থানে করোনায় মৃতদের লাশ দাফনে নিষেধাজ্ঞা দিয়ে ব্যানার টাঙানো আছে। বগুড়ার শিবগঞ্জ এবং জামালপুরের বকশীগঞ্জে সর্দি-কাশি-জ্বরে আক্রান্ত হয়ে মৃতের লাশ দাফন নিয়ে স্থানীয় একশ্রেণির লোক বাধার সৃষ্টি করে।

মোহাম্মদ নাসিম বলেন, জ্বর, সর্দি, কাশি কিংবা শ্বাসকষ্ট হলেই করোনা নয়। তাই এ জাতীয় রোগীদের অবশ্যই সেবা দিতে হবে। সেবা দেওয়া ডাক্তারদের ধর্ম। কোন রোগীকে সেবা দেওয়ার বাইরে রাখা উচিত নয়।

আওয়ামী লীগের এই নেতা বলেন, জ্বর-ঠান্ডা-কাশি কিংবা সর্দি আমাদের সচারাচর হয়ে থাকে। তাই বলে যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন ভাবা ঠিক নয়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের উদ্বৃতি তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, ‘টানা জ্বর, শুকনা কাশি ও শ্বাসকষ্ট করোনা ভাইরাসের লক্ষণ। এগুলো না থাকলে ভাবা যাবে না কোনো ব্যক্তি আক্রান্ত।’

নাসিম বলেন, দুর্যোগকালীন এই সময়ে কেউ যদি স্বেচ্ছায় করোনা রোগীদের জন্য হাসপাতাল নির্মাণ করতে চায়, তাহলে তাকে উৎসাহ দেওয়া উচিত। হাসপাতাল নির্মাণে বাধা দেওয়া যাবে না।

প্রসঙ্গত, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় ৩০১ শয্যার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছিল আকিজ গ্রুপ। কিন্তু হাসপাতাল নির্মাণের কাজে বাধা দেন কিছু মানুষ। পরে অবশ্য স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপে সেই হাসপাতালে কাজ চলছে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :