করোনায় বাঁধাকপি খেতে বারণ!

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১১:৫২

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ বলছে, করোনার এই সময় বাঁধাকপি ভালোমত ধুয়ে রান্না করতে। কেন হঠাৎ বাঁধাকপির দিকে আঙ্গুল কেন। তাহলে কী বাঁধাকপিতে ঝুঁকি?

বাধাকপিতে করোনায় ঝুঁকি রয়েছে। সোশ্যাল মিডিয়ায় এমন নানা খবর প্রচারিত হচ্ছে যা সহজে ভাইরালও হচ্ছে। কখনও কেউ বলছেন, গরম পানিতে গার্গেল করলে করোনা মরে যায়, কারও আবার মত মদ খেলে করোনা শরীরে থাবা বসাতে পারে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নাকি করোনায় নাকি বাঁধাকপি এড়িয়ে চলতে বলেছে! আসল কথাটা কী?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এমনই একটি তথ্য হলো বাঁধাকপির উপর সবচেয়ে বেশি সময় বেঁচে থাকতে পারে করোনাভাইরাস।

মানুষের এ ধরনের মেসেজে একেবারেই বিভ্রান্ত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন কোনো তথ্যে শিলমোহর দেয়নি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এমনই একটি তথ্য হলো বাঁধাকপির উপর সবচেয়ে বেশি সময় বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। সুতরাং, বাঁধাকপি এবং তা দিয়ে তৈরি সমস্ত জিনিস থেকে দূরে থাকুন। দাবি করা হয়েছে বাঁধাকপির উপর করোনা বেঁচে থাকতে পারে প্রায় ৩০ ঘণ্টা।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এমন কোনো তথ্য নেই। এমন এটি একটি ভুয়া মেসেজ। মানুষের এ ধরনের মেসেজে একেবারেই বিভ্রান্ত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে ‘হু’ বলছে, বাঁধাকপির মধ্যে থাকা এক ধরনের পোকা যদি শরীরে যায় তা থেকে মানুষ অসুস্থ হতে পারেন। তবে আপাতত শুধু সেদ্ধ করা বাঁধাকপি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বাঁধাকপির উপরের দিকের আস্তরণ খুলে ভিতরের অংশ ভালো করে ধুয়ে এবং হাত জীবাণুমুক্ত করে রান্না করতে বলা হয়েছে।

ঢাকাটাইমস/৬এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :