রেড ক্রিসেন্টের উদ্যোগে হলি ফ্যামিলিতে আইসোলেশন ওয়ার্ড চালু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মে ২০২০, ১৯:০৫

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে দেশে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার সুবিধার্থে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে ২৫ শয্যা বিশিষ্ট অত্যাধুনিক আইসোলেশন ওয়ার্ডের উদ্বোধন করা হয়েছে।

বুধবার হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত।

সংস্থাটি স্বাস্থ্য বিভাগ জানাচ্ছে, ড্যানিশ রেড ক্রস এর সহযোগিতায় ২৫ শয্যা বিশিষ্ট এই আইসোলেশন ওয়ার্ডটি প্রস্তুত করা হয়।

অন্যদিকে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় এই আইসোলেশন ওয়ার্ডটি ব্যবহার হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষও নিশ্চিত করেছে।

এ সময় বক্তব্য রাখেন সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন, পরিচালক স্বাস্থ্য, ডা. শাহানা জাফর, ড্যানিশ রেড ক্রস এর কান্ট্রি ম্যানেজার ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ মেজর জেনারেল (অব:)অধ্যাপক ডা. হারুনুর রশীদ ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ মোরশেদ প্রমূখ।

এ সময় উপস্থিত ছিলেন সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম ও হাসপাতালের বিভিন্ন চিকিৎসক ও কর্মকর্তারা।

জানা গেছে, এই আইসোলেশন ওয়ার্ডে করোনাভাইরাসের উপশম নিয়ে চিকিৎসা নিতে আসা রোগীদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। এই ওয়ার্ডে পুরুষ, মহিলা ও শিশুদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে। এছাড়াও আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন রোগীদের জন্য মনস্তত্ত্ববিদ, মনো-সামাজিক পরামর্শদাতা, সমাজকর্মী ও মনোরোগ বিশেয়জ্ঞ দ্বারা মানসিক স্বাস্থ্য এবং মনো-সামাজিক স্বাস্থ্য সেবার বিশেষ ব্যবস্থা থাকবে, যার ফলে রোগী ও তার পরিবার উভয়ই উপকৃত হবেন।

প্রধান অতিথির বক্তব্যে হাবিবে মিল্লাত বলেন, ‘হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল সর্বদাই সুনামের সাথে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করে আসছে। কোভিড-১৯ হাসপাতাল হিসেবে সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশা করি। কারণ, রেড ক্রিসেন্ট সোসাইটি মানবতার সেবায় কাজ করে।’

এ সময় তিনি চিকিৎসক ও কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেন, ‘সরকারি বিধি মেনেই কার্যক্রম পরিচালনা করতে হবে। এই হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত অটিস্টিক ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থা রাখা হয়েছে। তারা যেন চিকিৎসাসেবা থেকে কোনো ক্রমেই বঞ্চিত না হয়।’

(ঢাকাটাইমস/১৩মে/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :