রোশন আলীর মধ্যস্থতায় কুমিল্লায় অবরোধ তুলল শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মে ২০২০, ২১:১২ | প্রকাশিত : ১৪ মে ২০২০, ২০:৫১

কুমিল্লার চান্দিনা ও দেবিদ্বার উপজেলার সীমান্তবর্তী এলাকা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন হাড়িখোলা কেরনখাল এলাকায় বৃহস্পতিবার সকালে পোশাক শ্রমিকরা বিক্ষোভ করেছেন। ঊষা জুট মিলের শ্রমিকরা বকেয়া বেতন-ভাতা ও বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন।

বিক্ষোভকারীরা রাস্তা অবরোধ করার ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে রোগীবাহী অ্যাম্বুলেন্স, পণ্যবাহী ট্রাক, পিক-আপ, কাভার্ডভ্যানসহ বিপুল সংখ্যক গাড়ি আটকা পড়ে। ওই সড়ক দিয়ে এ সময় কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে যোগদানের লক্ষ্যে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার যাচ্ছিলেন। বিষয়টি তার দৃষ্টিগোচর হলে তিনি গাড়ি থেকে নেমে অবরোধকারী শ্রমিকদের সঙ্গে কথা বলেন এবং ঊষা জুট মিলের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন।

পরে অবরোধকারী শ্রমিকদের উদ্দেশ্যে রোশন আলী মাস্টার বক্তব্য দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ সময় ঊষা জুট মিলস কর্তৃপক্ষ রোশন আলী মাস্টারসহ পুলিশ কর্মকর্তা ও শ্রমিক নেতাদের উপস্থিতিতে আগামী সোমবারের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পৌঁছে দেয়ার ঘোষণা দিলে প্রায় সাড়ে ১০টায় ওই এলাকা থেকে শ্রমিকরা তাদের অবরোধ উঠিয়ে নেয়। ফলে দেড় ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুনরায় যান চলাচল স্বাভাবিক হয়। এ সময় হাইওয়ে পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোশন আলী মাস্টার মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হওয়ার পর প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘করোনাভাইরাসে কর্মহীন হয়ে পড়া মানুষকে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে নগদ অর্থ প্রদান’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে উপস্থিত হন।

রোশন আলী মাস্টার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষকে করোনার ভয়াবহ থাবা থেকে রক্ষার করার জন্য সবধরনের উদ্যোগ নিয়েছেন। শিল্প-কারখানা ও রপ্তানিমুখি প্রতিষ্ঠানসহ কৃষি খাতেও প্রণোদনার ঘোষণা দিয়েছেন। তারপরও শ্রমিকরা কেন বেতন-ভাতার দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করবেন? করোনা ঝুঁকি বাড়াবেন - এটা হতে পারে না।

তিনি বলেন, আমি আশা করি উষা জুট মিলস কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে মানবিক আচরণ করবেন এবং শ্রমিকদের ন্যায্য পারিশ্রমিক নির্ধারিত সময়সীমার মধ্যে পরিশোধ করবেন।

রোশন আলী মাস্টারের এই উদ্যোগকে স্বাগত ও ধন্যবাদ জানিয়েছেন যানজটে আটকে পড়া গাড়ি চালক, শ্রমিক ও সর্বস্তরের মানুষ।

উল্লেখ্য, গত এপ্রিলেও ওই জুট মিলের শ্রমিকরা সড়ক অবরোধ করে।

(ঢাকাটাইমস/১৪মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :