দাবি করা হলেও যে ৫ খাবার ক্যালোরিমুক্ত নয়

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০২ জুন ২০২০, ১২:৫২ | প্রকাশিত : ০২ জুন ২০২০, ০৯:২৫

ওজন কমানোর প্রাথমিক ও প্রথম নিয়ম হলো ক্যালোরিমুক্ত খাবার খাওয়া। শরীরের ক্যালোরি পোড়ানোর পাশাপাশি বাড়তি ক্যালোরি শরীরে যাতে প্রবেশ না করে সেজন্য খাবারেও সচেতন থাকতে হয়। এসময় সাধারণত আমরা এমনসব খাবারের সন্ধান করি যেগুলো ক্যালোরিমুক্ত ও স্বাস্থ্যকর।

অনেকগুলো খাবার রয়েছে যেগুলোকে ক্যালোরিমুক্ত বলে দাবি করা হয় এবং ওজন কমানোর উপযোগী মনে করা হয়। কিন্তু এমন সব খাবারই ক্যালোরিমুক্ত নয়। এমন পাঁচটি খাবারের কথা এখানে উল্লেখ করা হলো যেগুলো ক্যালোরিমুক্ত দাবি করা হলেও আসলে সেগুলো তা নয়-

দারুচিনি

দারুচিনি কেবল স্বাদ বাড়ায় না বরং তরকারীতে একটি দুর্দান্ত সুবাসও দেয়। এটি আপনার কফিকে আরও স্বাস্থ্যকর করে তোলে। এক চা চামচ দারুচিনিতে প্রায় ছয় ক্যালোরি থাকে। দারুচিনি রক্তে সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে।

চিনিবিহীন গাম

আমরা প্রায়শই চিনিমুক্ত লেবেল দ্বারা বোকা হই। চিনি মানেই ক্যালোরিমুক্ত নয়। একটি চিনিবিহীন গামে প্রায় পাঁচ ক্যালোরি থাকে। আপনি যখন অন্য কোনো কাজে ব্যস্ত থাকেন তখন চিউইং গাম চিবোতে থাকেন। সুতরাং, একের পর এক এটি খাওয়া চালিয়ে যাবেন না।

ডায়েট সোডা

ডায়েট সোডার ক্যানে ক্যালোরিমুক্ত লেবেল দেখেছেন। তবে এটিকে ক্যালোরিমুক্ত দাবি করা হলেও তা সঠিক নয়। কারণ এতে কৃত্রিম সুইটেনারস, জেল এবং ফাইবার রয়েছে যা অন্ত্রের ট্র্যাক্ট দ্বারা শোষিত হয় না। কৃত্রিম সুইটেনারের সমস্যা হলো সেটি ইনসুলিন সংকেত এবং ক্ষুধা / তৃপ্তির সংকেতগুলির ক্ষেত্রে মস্তিষ্ককে বিভ্রান্ত করে। গবেষণায় দেখা গিয়েছে যে, যারা বেশি পরিমাণে ডায়েট সোডা পান করেন তাদের ওজন সমস্যা তৈরি হয়।

সেলারি

সেলারি এক ধরনের শাক বিশেষ। এর বেশিরভাগই ফাইবার এবং পানি থাকলেও এটি ক্যালোরিমুক্ত নয়। তবে হ্যা এর ক্যালোরি সত্যিই অনেক কম এবং ওজন কমানোর জন্য এটি সহায়ক খাবার হতে পারে।

স্পিরুলিনা

সাধারণ খাদ্য হিসেবে তো বটেই নানা রোগ নিরাময়ে মুল্যবান ভেষজ হিসেবে দেশে-বিদেশে স্পিরুলিনার প্রচুর চাহিদা রয়েছে। স্পিরুলিনা একটি শক্তিবর্ধক সম্পূরক খাদ্য। প্রোটিন, ভিটামিন ও মিনারেলস সমৃদ্ধ প্রকৃতির আশ্চর্য খাবার স্পিরুলিনা। তবে এটি ক্যালোরিমুক্ত নয়। এক টেবিল চামচ শুকনো স্পিরুলিনা প্রায় ২০ ক্যালোরি ধারণ করে এবং চার গ্রাম প্রোটিন সরবরাহ করে।

ঢাকা টাইমস/০২জুন/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :