ক্রিকেট বল থেকে কি করোনা ছড়াতে পারে?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২০, ২২:১৯

ইংল্যান্ডে ফুটবল লিগ শুরু করার অনুমতি দিচ্ছে সরকার। কিন্তু মাঠে ক্রিকেট ফেরানোর ব্যাপারে কোনও কথা বলছে না। এরকমই অভিযোগ উঠেছিল। অথচ সাহেবদের প্রিয় খেলা ক্রিকেট। তাহলে এরকম দ্বিচারিতা কেন দেখাচ্ছিল ব্রিটেনের সরকার! এই নিয়ে প্রশ্ন উঠছিল। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছিলেন, ক্রিকেট বল থেকে করোনা ছড়ানোর সম্ভাবনা প্রবল।

তবে, নতুন একটি গবেষণা বরিসের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে। কয়েকজন বিজ্ঞানীর করা গবেষণা জানাচ্ছে, সংক্রমিত কাপড় দিয়ে মোছার পরও ক্রিকেট বলে ৩০ সেকেন্ডের বেশি সময় ভাইরাস জীবিত থাকছে না।

ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন ও সুইডেনের করোলিস্কা ইনস্টিটিউটের গবেষণা বলছে, সুপার কনট্র্যাক্ট- এ থাকা কোনও কাপড় দিয়ে মোছার পরও বলে জীবাণু থাকছে না। তবে এক্ষেত্রে বিজ্ঞানীরা টিস্যু দিয়ে বল মোছার পরামর্শ দিয়েছেন। কারণ তারা দাবি করেছেন, টিস্যু দিয়ে বল মুছলে ভাইরাস আর বলে লেগে থাকছে না।

তাছাড়া ক্রিকেট বডি কনট্যাক্ট গেম নয়। তাই কয়েকটি সাবধানতা অবলম্বন করলেই আর সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই। তবে ফুটবলের ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি।

১১ জুলাই থেকে ইংল্যান্ডে ক্লাব ক্রিকেট শুরু হচ্ছে। তার আগেই অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়ে যাচ্ছে। ৮ জুলাই থেকে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে নামছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্টার ফর এভিডেন্স বেসড মেডিসিন এর ডিরেক্টর কার্ল হেনেগেন বলেছেন, ‘ক্রিকেট লো রিস্ক গেম। আপনি অন্যের কাপে চা খেলে সংক্রমিত হতে পারেন। তবে অন্যের হাত থেকে ক্রিকেট বল নিলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। ক্রিকেট খেলতে নেমে দুজন ক্রিকেটারের মধ্যে বডি কন্ট্যাক্ট হওয়ার সম্ভাবনা কম। তাই ঝুঁকিও কম।’

(ঢাকাটাইমস/৫ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :