পাকিস্তান সিরিজের বাকি অংশে থাকছেন না স্টোকস

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০২০, ০৮:৪৫

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের বাকি দুই ম্যাচে থাকছেন না ইংল্যান্ড দলের সহ-অধিনায়ক বেন স্টোকস। পারিবারিক কারণে এ সপ্তাহের শেষে যুক্তরাজ্য ত্যাগ করে নিউজিল্যান্ড যাবেন তিনি, এক বিবৃতিতে জানিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড।

তার জন্মভূমি নিউজিল্যান্ডেই থাকেন স্টোকসের বাবা-মা। তারা বাবা সাবেক রাগবি লিগ খেলোয়াড় জেড স্টোকস গত ডিসেম্বর থেকে অসুস্থ। দক্ষিণ আফ্রিকা সফরের সময় ‘গুরুতর অসুস্থ’ হয়ে পড়া জেড নিউজিল্যান্ডে ফিরে গত সাত মাস ধরে আছেন বাসাতেই।

গার্ডিয়ান ও ক্রিকইনফো বলছে, শনিবার পাকিস্তানের বিপক্ষে টেস্ট জয়ের পরই স্কোয়াডের বাকি সদস্যদের নিউজিল্যান্ড যাওয়ার ব্যাপারে জানিয়েছেন স্টোকস। মানে টেস্ট চলার সময়ই এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন তিনি। এ টেস্টে নিজের বাবার অসুস্থতার খবর জেনেও খেলে গেছেন শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখা জস বাটলারও। তার বাবাকে হাসপাতালে নিতে হয়েছিল, পরে অবশ্য বাসায় ফিরতে পেরেছেন তিনি।

তবে পারিবারিক কোন কারণে স্টোকস নিউজিল্যান্ড যাচ্ছেন, সেটি নির্দিষ্ট করে বলা হয়নি। ইসিবির বিবৃতিতে স্টোকসের পরিবার ও বোর্ডের পক্ষ থেকে সংবাদমাধ্যমগুলিকে এ ব্যাপারে ‘ব্যক্তিগত গোপনীয়তা’ বজায় রাখার অনুরোধ করা হয়েছে।

স্টোকসের অনুপস্থিতি নিঃসন্দেহে বড় একটা আঘাত ইংল্যান্ডের জন্য, বিশেষ করে এই গ্রীষ্মে যেমন ফর্মে আছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদাম্পটনে জো রুটের অনুপস্থিতিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন, এরপরের দুই টেস্ট জিততে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা, ২য় টেস্টে সেঞ্চুরি ও ফিফটিসহ ৩ উইকেট নিয়ে। সিরিজে ৯০-এর ওপর গড়ে ৩৬৩ রানসহ ১৬.৩৩ গড়ে ৯ উইকেট নিয়েছিলেন স্টোকস, শেষ টেস্টে অবশ্য বোলিং-ই করেননি।

চোট পাওয়ার কারণে উইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলেছিলেন স্টোকস। পাকিস্তানের বিপক্ষেও ১ম ইনিংসে বোলিং করেননি, তবে ২য় ইনিংসে এসে দিয়েছিলেন গুরুত্বপূর্ণ ব্রেকথ্রু।

স্টোকসের বদলে কাকে খেলানো হবে পরের টেস্টে সেটি নিশ্চিত নয় এখনও। দলে আসতে পারেন ব্যাটসম্যান জ্যাক ক্রলি, ফলে তাকে তিনে জায়গা করে দিয়ে আবারও চারে নেমে যেতে পারেন জো রুট, যেখানে সম্প্রতি ব্যাটিং করেছেন স্টোকস। তবে শনিবারই সাসেক্স পেসার ওলি রবিনসনকে স্কোয়াডে ডেকে পাঠিয়েছে ইংল্যান্ড।

অবশ্য পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ক্রিস ওকসের অলরাউন্ড পারফরম্যান্স ভরসা জোগাবে ইংল্যান্ডকে। ৫ উইকেট বাকি থাকতে ১৬০ রান প্রয়োজন থাকলেও ওকসের সঙ্গে বাটলারের ১৩৯ রানের জুটি, ওকসের অপরাজিত ৮৪ রানের জুটিতে ওল্ড ট্রাফোর্ডে প্রথম টেস্টের থ্রিলার জিতে সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড।

(ঢাকাটাইমস/১০ আগস্ট/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :