লবণ পানিতে গোসলে দূর হয় অনিদ্রা!

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২০, ০৯:০৫

প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারিতে বেশিরভাগ মানুষ অনিদ্রায় ভুগছেন। এ সময়ে ঘুম না আসা বা অনিদ্রা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ঘুম ঠিক মত না হলে শরীরের রোগী প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। রক্তে শর্করা, রক্তচাপ বেড়ে যেতে পারে। এক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। সমস্যা দীর্ঘমেয়াদি হলে ক্লান্তি, অবসাদ, মনোযোগহীনতা, চিন্তা ও স্মৃতিশক্তির সমস্যা, খিটখিটে মেজাজ ইত্যাদি সমস্যাও দেখা দিতে পারে। আর শান্তিমতো ঘুম আসার জন্য ভালো দাওয়াই হলো লবণ পানিতে গোসল করা।

গোসলের ফলে আমাদের শরীরে, ত্বকে ঘামের সঙ্গে জমে থাকা ব্যাক্টেরিয়া পরিষ্কার হয়ে যায়। পানিতে লবণ মিশিয়ে গোসল করার যে কত উপকারিতা অনেকেই জানে না। অনিদ্রা, অবসাদ বা ত্বকে জীবাণুর সংক্রমণ ঠেকাতে লবণ পানিতে গোসল করা একেবারে অব্যর্থ দাওয়াই। আমরা খাবারে লবণ খাই। লবণ আমাদের শরীরে অনেক ব্যধির উপশমে সাহায্য করে। ঠিক সেই রকম গোসলের জলের বাথ সল্ট ব্যবহার করলেই হবে

শরীরের বিভিন্ন স্থানে ব্যথা হয়ে থাকে। লবণ পানিতে গোসল করার ফলে আপনার শরীরের ব্যথাও কমতে পারে! অনেক ধরনের ব্যধির হাত থেকে রেহাই পেতে পারেন। কোনও পার্লারে তে যাওয়ার দরকার পড়বে না আর।

নিয়মিত লবণ পানিতে গোসল করতে পারলে শরীরে জীবাণুর সংক্রমণ, ত্বকের সমস্যা সহজেই দূরে রাখা সম্ভব।

প্রতিদিন লবণ পানিতে গোসল করতে পারলে শরীর থেকে টক্সিন ধুয়ে মুছে সাফ হয়ে যাবে। ফলে বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও। লবণ পানিতে নিয়মিত গোসলের অভ্যাস শরীর থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া আর টক্সিন সম্পূর্ণ দূর করে আপনাকে ঝরঝরে রাখতে সাহায্য করে।

লবণ পানিতে গোসল করলে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। একই সঙ্গে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

লবণ পানিতে গোসল করলে শরীরে রোমকূপের মধ্যে দিয়ে একাধিক প্রয়োজনীয় খনিজ পদার্থ যেমন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, সোডিয়াম ত্বকে প্রবেশ করে। ফলে ত্বক থাকে স্বাস্থ্যোজ্জ্বল, দীপ্তিময়।

নিয়মিত লবণ পানিতে গোসল করলে ত্বকের বলিরেখা বা বয়সের ছাপ পড়ার গতি মন্থর হয়ে যায়। তাছাড়া, নিয়মিত লবণ পানিতে গোসল অভ্যাস ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

লবণ পানিতে নিয়মিত গোসল করার অভ্যাস শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে। বাত বা আর্থারাইটিসের ব্যথা কমানোর ক্ষেত্রেও লবণ পানিতে গোসল অত্যন্ত কার্যকরী!

কাজ সেরে বাড়ি ফিরে লবণ পানিতে গোসল করলে শারীরিক ক্লান্তি, অবসাদ কেটে যায় সহজেই। ফলে রাতে ঘুমও ভাল হয়। শীতকাল ছাড়া শোবার আগে লবণ পানিতে গোসল করতে পারলে অনিদ্রার সমস্যাও অনেকটাই কেটে যাবে।

লবণ পানিতে গোসল করলে ত্বক ভাল থাকে। পানির মধ্যে লবণ মিশিয়ে গোসল করলে ত্বক উজ্জ্বল হবে। লবণে থাকে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম যা ত্বকের মধ্যে গিয়ে ত্বকের কোষগুলোকে নতুনভাবে গঠন করে সতেজ ও উজ্জ্বল ত্বকের উপহার দেবে আপনাকে।

উষ্ণ গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে গোসল করলে ত্বকের অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। লবণ কোষের মুখগুলোকে খুলে দেয় যা লবণে থাকা মিনারেলসগুলোকে শুষে নেয়। এর ফলে সারাদিনের যত নোংরা সব বেরিয়ে গিয়ে ত্বক হয়ে ওঠে মসৃণ এবং উজ্জ্বল।

রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে লবণ পানিতে গোসল করলে। সারাদিন বাইরে ঘুরে ঘুরে কাজ করার পর বাড়িতে এসে বাথ সল্ট দিয়ে গোসল করে নিন। তাতে দেখবেন অনেক বেশি সতেজ লাগবে নিজেকে। লবণ শরীরের রক্ত চলাচল ঠিক রাখতে সাহায্য করে যার ফলে ছুঁতে পারে না ক্লান্তি।

বিভিন্ন রোগ নিরাময় হতে দূরে রাখে লবণ পানিতে গোসল করলে। অস্টিও আর্থারাইটিস, নিদ্রাহীনতা, ছুলকানি এই সমস্ত রোগের হাত থেকে নিরাময় পাওয়া যায় এই লবণ পানিতে গোসলের মাধ্যমে।

পানিতে লবণ দেওয়ার সময় খেয়াল রাখতে হবে লবণের পরিমাণ যেন বেশি না হয়। লবণ আর পানি যেন পরিষ্কার থাকে। ঘুম আসার জন্য ঘুমের ওষুধ সেবন না করে লবণ পানিতে গোসল করার পদ্ধতিগুলো অনুসরণ করলে শান্তিমতো ঘুম হবে।

(ঢাকাটাইমস/০৬ অক্টোবর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :