১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি পাবেন নারী ফুটবলাররা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ১৬:২৪ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২০, ১৪:৩৯

নারী ফুটবলারদের জন্য নজিরবিহীন সিদ্ধান্ত নিল ফিফা। নারী ফুটবলাররা ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি পাবেন বলে সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল। নতুন নিয়ম অনুযায়ী সন্তান জন্মের পর কমপক্ষে ৮ সপ্তাহ বাধ্যতামূলক ছুটি দিতে হবে সংশ্লিষ্ট নারী ফুটবলারকে।

মাতৃত্বকালীন ছুটি শেষ হলে সেই নারী ফুটবলারকে ফের ক্লাবে বহাল করতে হবে। সেই সঙ্গে তাঁদের চিকিৎসার বন্দোবস্ত যাতে ক্লাবে থাকে, সে দিকেও নজর দিতে হবে।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো বলেছেন, ‘ফুটবলাররাই আসল। তারা যাতে উন্নতি করতে পারে, সেদিকে নজর দেওয়াই আমাদের আসল উদ্দেশ্য। নারী ফুটবলারদের ক্যারিয়ার আরো স্থিতিশীল করার জন্য আমাদেরই উদ্যোগী হতে হবে। ওদের মাতৃত্বকালীন ছুটির দরকার হলে চিন্তার কোনো ব্যাপারই নেই। ওরা ছুটি নিতেই পারবে। নারীদের ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে হলে এসব দিকে আমাদের নজর দিতেই হবে।’

ফিফার নতুন নিয়ম অনুযায়ী, ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি যাঁরা নেবেন তাঁরা বেতনের (চুক্তি অনুযায়ী) দুই-তৃতীয়াংশ অর্থ পাবেন। তাছাড়া গর্ভধারণের জন্য কোনো নারী ফুটবলার যাতে সমস্যায় না পড়েন, সেদিকেও কড়া নজর রাখবে বলে জানিয়েছে ফিফা।

ফিফা কাউন্সিল যে সব নতুন নিয়ম কার্যকর করছে, তাতে উপকৃত হবেন কোচরাও। নতুন নিয়মের ব্যাপারে বিস্তারিতভাবে ফিফা প্রেসিডেন্ট না জানালেও কোচদের জন্য যে অনেক সুযোগ সুবিধা থাকছে, তার ইঙ্গিত দেওয়া হয়েছে।

ইনফান্তিনো বলেছেন, ‘ফুটবলের উন্নয়ন এবং প্লেয়ারদের অনুপ্রাণিত করার কাজটা করে থাকেন কোচরাই। তাদেরও চাকরির নিরাপত্তা থাকা দরকার। কোচদের সুরক্ষার জন্য ন্যূনতম একটা মান বজায় রাখতে হবে আমাদেরই।’

(ঢাকাটাইমস/৫ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :