তুরস্কের গবেষণা জাহাজকে গ্রিসের চার বিমানের হয়রানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ২১:০৭

গ্রিসের চারটি যুদ্ধ বিমান এজিয়ান সাগরে তুরস্কের গবেষণা জাহাজকে হয়রানি করেছে। তবে গ্রিস তুরস্কের এই অভিযোগ অস্বীকার করেছে। রয়টার্সের খবরে বলা হয়, গত সপ্তাহে দুই দেশের আন্তর্জাতিক সীমানার মধ্যে তুরস্কের সেসমে গবেষণা জাহাজ জরিপ চালানো শুরু করেন। তুরস্কের এমন কার্যক্রমে প্রতিবাদ জানাতে তৎপর হয় গ্রিস।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর পার্লামেন্ট ভবনে সাংবাদিকদের বলেন, সোমবার গ্রিসের চারটি এফ-১৬এস বিমান তুরস্কের গবেষণা জাহাজের দিকে অগ্রসর হয়। এরমধ্যে একটি বিমান গবেষণা জাহাজ থেকে দুই নটিক্যাল মাইল দূরে অগ্নিশিখা ফেলে। তুরস্কও নিয়ম অনুসরণ করে যথাযথ জবাব দেয়।

হুলুসি আকর বলেন, যেখানে আমরা বৈজ্ঞানিক কাজ করছি সেখানে হয়রানি করা অযৌক্তিক। প্রতিবেশিমূলক সম্পর্কের সঙ্গে এমন আচরণ মানানসই নয়। তবে গ্রিসের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা তুরস্কের অভিযোগ অস্বীকার করেছে। তিনি বলেন, গ্রিসের কোনো জাহাজ তুরস্কের নৌযানকে উত্যক্ত করেনি।

পাঁচ বছর বিরতির পর তুরস্ক এবং গ্রিসের কর্মকর্তারা গত ২৫ জানুয়ারি সমুদ্র অঞ্চলের সীমানা নির্ধারণ এবং পূর্ব ভূমধ্যসাগরে জ্বালানি সম্পদের অধিকার নিয়ে আলোচনায় বসে। ন্যাটো জোটভুক্ত এই দুই মিত্র পুনরায় গ্রিসের রাজধানী এথেন্সে আলোচনা করতে সম্মত হয়েছে।

এথেন্স জানিয়েছে, মার্চের মাসের শুরুতে আলোচনায় বসতে আঙ্কারাকে তারা চিঠি দিয়েছে। আঙ্কারা বলছে, তারা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য আলোচনা অব্যাহত রাখতে চায়। তুরস্ক গ্রিস দ্বন্দ্বে ইউরোপীয় ইউনিয়ন গ্রিসকে সমর্থন করেছে।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :