বাংলাদেশি ক্রিয়েটরদের তৈরি এআর ইফেক্ট আনল ফেসবুক

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২১, ০৮:৪৮

বাংলা নববর্ষ উপলক্ষে অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার নিয়ে এসেছে ফেসবুক। তরুণ ডেভেলপার ইশরাত উর্মি এবং শিল্পী আরাফাত করিম যৌথভাবে তৈরি করেছে এই ইফেক্ট। আর এই অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে অনেকেই প্রিয়জনদের সঙ্গে অনলাইনে পহেলা বৈশাখ উদযাপন করতে পেরেছেন।

ফেসবুক বিভিন্ন দেশে স্থানীয় ক্রিয়েটরদের সঙ্গে কাজ করে থাকে। তবে এই প্রথম বাংলাদেশি ডেভেলপার এবং শিল্পীর সহযোগিতায় এআর ফিল্টার তৈরি করেছে।

ইশরাত উর্মি এবং আরাফাত করিমের তৈরি ইফেক্টে আছে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা, মাস্ক ও আলপনা।

উর্মি বাংলাদেশের ফেসবুক ডেভেলপার সার্কেলের একজন সদস্য। ফেসবুক এই তরুণ ডেভেলপার কমিউনিটিকে বিভিন্ন ধরণের দক্ষতা উন্নয়নের সুযোগ করে দেয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে তারা অন্যান্য দেশের ডেভেলপারদের সঙ্গে যোগাযোগের সুযোগও পান।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার ফেসবুক পেজে ভিডিও শেয়ার করে এই উদ্ভাবনী উদ্যোগকে অভিনন্দন জানিয়েছেন। ইতিমধ্যে দেশের জনপ্রিয় সেলিব্রিটি জয়া আহসান, তাহসান খান, শবনম ফারিয়া প্রমুখ এই ইফেক্ট ব্যবহার করে তাদের ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন।

ফেসবুকের বিভিন্ন অ্যাপের মাধ্যমে সারা বিশ্বে মানুষ পরস্পরের সঙ্গে যোগাযোগ করে থাকেন। যেখানেই থাকুন না কেন, এর মাধ্যমে বিশেষ দিনগুলো উদযাপন করতে পারেন তারা।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :