এগোচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, ভারতের কয়েকটি অঞ্চলে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৬ মে ২০২১, ১২:৪৬ | প্রকাশিত : ১৬ মে ২০২১, ১১:০৩

প্রবল বেগে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় তাউকতে। আরব সাগর দিয়ে এগিয়ে আসছে এটি। এরই মধ্যে ভারতের কয়েকটি অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, মঙ্গলবার গুজরাট উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় তাউকতে। গুজরাট ও দিউকে এ নিয়ে সতর্ক করা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের জেরে রবিবার কেরালা, কর্ণাটক ও গোয়া উপকূলে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বিকালে মুম্বাইয়েও ভারী বর্ষণ হতে পারে।

শনিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুসারে এই ঘূ্র্ণিঝড় উত্তর-উত্তর পশ্চিম দিকে যাত্রা শুরু করেছে। এর গতিবেগ ঘণ্টায় ১২ কিলোমিটার। গোয়া থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে এটি। মুম্বাই থেকে রয়েছে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। গুজরাট থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে রয়েছে তউকতে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, সাইক্লোন তউকতে আগামী ১২ ঘণ্টায় এটি শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর সেটি উত্তর-উত্তর পশ্চিম দিকে রওনা দিয়ে মঙ্গলবার গুজরাটে আঘাত হানতে পারে। পোরবন্দর ও নালিয়ার মধ্যে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে।

পরিস্থিতি মোকাবিলার জন্য এরই মধ্যে পদক্ষেপ নিয়েছে ভারতের জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর। ঘূর্ণিঝড় মোকাবিলায় বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঢাকাটাইমস/১৬মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :