পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন আর্থিক প্রতিষ্ঠানকে শোকজ

ফোনে বার্তা দিয়ে উচ্চ সুদে আমানত সংগ্রহ কার্যক্রম

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ২০:০০

মুঠোফোনে খুদে বার্তা দিয়ে উচ্চ সুদে আমানত সংগ্রহ কার্যক্রম পরিচালনা করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের তিন প্রতিষ্ঠানকে শোকজ করেছে কেন্দ্রীয় ব্যাংক। কোম্পানি তিনটি হচ্ছে- লঙ্কাবাংলা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড।

রবিবার এসব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পৃথক চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব চাওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, লঙ্কাবাংলা ফাইন্যান্সের ‘কুইক সঞ্চয়’ নামে একটি আমানত সংগ্রহ প্রকল্প রয়েছে, যার স্লোগানটি হচ্ছে ‘৫৪ মাসে মুনাফা তিন গুণ, আনন্দ বহুগুণ’। প্রাইম ফাইন্যান্সের রয়েছে ‘সঞ্চয় প্লাস’ নামের একটি আমানত সংগ্রহ প্রকল্প। এতে প্রতি মাসে প্রতি লাখে ১ হাজার ২২ টাকা সুদ বা মুনাফা দেওয়ার প্রস্তাব করা হচ্ছে। আর ফার্স্ট ফাইন্যান্সও মানুষের মুঠোফোনে একই উদ্দেশে খুদে বার্তা দিয়ে আসছে। অথচ এ কাজ না করার জন্য ২০১৮ সালের ২৬ জুন বাংলাদেশ ব্যাংক একটি নির্দেশনা দিয়েছিল। ওই নির্দেশনা লঙ্ঘনের দায়ে কেন কোম্পানিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে নোটিশে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অমান্য করে লঙ্কাবাংলা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ফার্স্ট ফাইন্যান্স উচ্চ সুদে আমানত সংগ্রহের খুদে বার্তা গ্রাহকদের মোবাইলে পাঠাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার পরিপন্থী। একারণে তাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এর জবাব দিতে সময় দেয়া হয়েছে সাত কার্যদিবস। তাদের জবাবের প্রেক্ষিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/২৬জুলাই/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

হজ ক্যাম্পে এক্সিম ব্যাংকের সেবা বুথ উদ্বোধন 

ঢাকার আশকোনা হজ ক্যাম্পে স্ট্যান্ডার্ড ব্যাংকের বুথ উদ্বোধন

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :