কারসাজি তদন্তের মধ্যেও বিকন ফার্মার শেয়ারদর ঊর্ধ্বমুখী

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৪:১১

পুঁজিবাজারে তালিকাভুক্তির পর থেকে এ পর্যন্ত শেয়ারহোল্ডারদের প্রত্যাশানুযায়ী লভ্যাংশ দিতে পারেনি বিকন ফার্মা। একারণে তালিকাভুক্তির পর থেকে ১১ বছর কোম্পানিটি বি ক্যাটাগরিতে অবস্থান করছে।

এরমধ্যে ৪ বছর লভ্যাংশ না দেয়ায় জেড ক্যাটাগরিতে ছিল ওষুধ এবং রসায়ন খাতের এ কোম্পানিটি। প্রতিষ্ঠানটির ইপিএসও আহামরি নয়। শেয়ার দর বৃদ্ধির পেছেনে নেই কোনো সংবেধনশীল তথ্য। তবুও টানা বাড়ছে কোম্পানিটির শেয়ার দর।

কেন শেয়ারদর বেড়েছে, কারা এই দাম বৃদ্ধির সঙ্গে জড়িত, তা খতিয়ে দেখতে গত ১০ আগস্ট একটি চার সদস্যদের তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। ৬০ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়। এরই মধ্যে ফের হু হু করে বাড়ছে বিকন ফার্মার শেয়ার দর। গত ৪ এপ্রিল থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ৫ মাসে শেয়ার দর বেড়েছে ১২৮ শতাংশ।

ডিএসই সূত্রে জানা গেছে, ২০১০ সালে তালিকাভুক্তি হয় বিকন ফার্মা। ১২ আগস্ট পুঁজিবাজারে লেনদেন লেনদেন শুরু করে। জুন ক্লোজিংয়ে কোম্পানিটি ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ দেয়নি। ২০১১ সালে ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। এরপর টানা ৪ বছর কোনো লভ্যাংশ দেয়নি। ২০১৬ ও ২০১৭ সালের জন্য ৫ শতাংশ, ২০১৮ সালের জন্য ৬ শতাংশ, ২০১৯ সালের জন্য ৫ শতাংশ এবং ২০২০ সালের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০১৬ সালে ছিল ০.২৭ টাকা, ২০১৭ সালে ০.৪৫ টাকা, ২০১৮ সালে ছিল ০.৫৫ টাকা, ২০১৯ সালে ছিল ০.৫১ টাকা এবং ২০২০ সালে ছিল ১.৬৫ টাকা। গত ৯ মাসে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি আয় দেখিয়েছে ৩.২৭ টাকা।

ডিএসইর প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, কোনো সংবেধনশীল তথ্য ছাড়াই প্রতিষ্ঠানটির শেয়ার দর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। চলতি বছরের ৪ এপ্রিল কিন ফার্মার শেয়ারদর ছিল ৯৮.১ টাকা। গত ৩ আগস্ট শেয়ারদর ছিল ২৩০.৯ টাকা। অর্থাৎ প্রতিষ্ঠানটির শেয়ারদর চার মাসে শেয়ার দর বাড়ে ১৩২.৮ টাকা বা ১৩৫ শতাংশের বেশি।

এরপর গত ১০ আগস্ট শেয়ারদর বৃদ্দির পেছনে কারসাজি আসে কিনা খুঁজতে তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। এর ফলে ১১ আগস্ট শেয়ারদর কমে ১৯৯.৪ টাকা দাঁড়ায়। তদন্ত চলছে এরই মধ্যে ফের টানা শেয়ারদর বাড়তে শুরু করেছে কোম্পানিটির।

গত ৯ সেপ্টেম্বর শেয়ারটির দর বেড়ে দাঁড়িয়েছে ২২৩.৩ টাকা। ১২ সেপ্টেম্বর দুপুর দেড়টা পর্যন্ত শেয়ারটি ২২৬.৪ টাকায় লেনদেন হয়। এদিন সর্বোচ্চ ২৩৩.৩ টাকায় লেনদেন হয়।

আনিসুল ইসলাম নামে এক বিনিয়োগকারী নামে এক বিনিয়োগকারী ঢাকাটাইমসকে জানান, তালিকাভুক্তির পর থেকে এ পর্যন্ত কোম্পানিটি বি ক্যাটাগরি থেকে এ ক্যাটাগরিতে উন্নতি করতে পারেনি। এমনকি ১১ বছরের মধ্যে ৫ বছর কোনো লভ্যাংশ দেয়নি। তবুও শেয়ারটির দর টানা বাড়ার পেছনে কারসাজি রয়েছে। তবে কারসাজি তদন্তের কারণে কমতে থাকে শেয়ারদর। তবে তদন্ত চলাকালে ফের শেয়ারদর বৃদ্ধির পেছনে কারসাজি চক্রটি ফের সক্রিয় রয়েছে বলে আমার ধারণা।

জানা গেছে, গত ১০ আগস্ট বিকন ফার্মাসহ নয় কোম্পানির শেয়ারে কারসাজি হয়েছে কি না তা খুঁজতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হচ্ছে- বিকন ফার্মা, আনোয়ার গ্যালভানাইজিং, জিবিবি পাওয়ার, এমারেল্ড অয়েল, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, ন্যাশনাল ফিড মিল, ঢাকা ডায়িং, ফুওয়াং সিরামিক ও পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকাটাইমসকে বলেন, স¤প্রতি নয়টি কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। শেয়ারদর কেন বেড়েছে, কারা এই দাম বৃদ্ধির সঙ্গে জড়িত তা খতিয়ে দেখতে একটি চার সদস্যদের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিএসইসির পরিচালক শেখ মাহবুব উর রহমানকে কমিটির প্রধান করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিএসইসির সহকারী পরিচালক জিয়াউর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপমহাব্যবস্থাপক শফিকুল ইসলাম ভূঁইয়া ও সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) অ্যাপ্লিকেশন সাপোর্ট বিভাগের প্রধান মইনুল হক। কমিটিতে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে। প্রতিবেদন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন যাচাই-বাছাই করা হবে, হঠাৎ করে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বাড়ল কেন তা খতিয়ে দেখা হবে। কোম্পানিগুলোর মূল্য সংবেদনশীল তথ্য গোপন করেছে কি-না তাও দেখা হবে। এছাড়াও কোম্পানির কর্মকর্তা এবং উদ্যোক্তাদের যোগসাজশ রয়েছে কি-না তা খুঁজে বের করা হবে।

‘সর্বোপরি এই উদ্যোগের মাধ্যমে মার্কেটে একটি মেসেজ যাচ্ছে যে, কমিশন মার্কেট কঠোরভাবে অবজারভেশন করছে। এতে কেউ অবৈধ কর্মকান্ড করতে ভয় পাবে’-যোগ করেন তিনি।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/আরএ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

এই বিভাগের সব খবর

শিরোনাম :