দক্ষ জনশক্তি সৃষ্টিতে কাজ করছে সরকার: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৯:২১

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আমরা সুশিক্ষায় বাঁচতে চাই। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে খুব গুরুত্ব দিয়েছেন। কারিগরি শিক্ষায় শিক্ষিত করে দক্ষ জনশক্তি সৃষ্টি করার জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে কাজ করছি। জাপানিরা খুব পরিশ্রমী, এজন্য তারা নতুন নতুন যন্ত্রপাতি আবিষ্কার করতে পারে। আমাদেরও পরিশ্রমী হতে হবে। পিছিয়ে থাকলে চলবে না। সুনামগঞ্জের সকল উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে। তাই প্রধানমন্ত্রী নিজের জন্য কখনো ভাবেননি, শুধু দেশের মানুষের জন্য চিন্তা করেন। হাওরবাসী ঠিকমতো জীবন-যাপন করতে পারছে কি-না সে বিষয়ে খোঁজ-খবর রাখেন।

পরিকল্পনামন্ত্রী নিজের বিষয়ে বলেন, ক্ষমতায় থাকার কোনো লোভ আমার নেই। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমি কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

রবিবার দুপুরে সুনামগঞ্জ শহরতলির হালুয়ার গাওয়ে দুই একর জমির উপর প্রায় ২৮ কোটি টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পরিবেশ রক্ষা করা আমাদের দায়িত্ব। আগামী প্রজন্মকে রক্ষার জন্য আগে পরিবেশ রক্ষা করতে হবে, এটা সবাই জানে। আমরা এমন কোনো প্রকল্প গ্রহণ করব না, যেগুলো হাওরের মানুষের জন্য সমস্যা হবে।

এমএ মান্নান সুনামগঞ্জ জেলার সব উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, দক্ষ হয়ে বিদেশ গেলে উন্নতি করতে পারবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, শেখ হাসিনার আমলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার কাজ দ্রুত এগিয়ে নিতে হাওর অঞ্চলের পিছিয়ে পড়া মানুষদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। সারাদেশে মোট ১০০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে এর মধ্যে সিলেট বিভাগে ৮টি এবং সুনামগঞ্জ জেলায় ৪টি ভবিষ্যতে আরও নির্মাণের পরিকল্পনা রয়েছে।

নতুন এই প্রশিক্ষণ কেন্দ্রে একটি চার তলা বিশিষ্ট একাডেমিক ভবন, চার তলা আবাসিক হোস্টেল, অধ্যক্ষ ও উপাধ্যক্ষের বাসভবন, পাম্প হাউস, বৈদ্যুতিক সাব-স্টেশনসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :