অকালে চুল পাকার কারণ ও প্রতিকার জানুন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০২১, ০৯:৪৯

নির্দিষ্ট একটা বয়সে সকলেরই চুল পাকে। কিন্তু বিভিন্ন কারণে অকালে চুল পাকতে পারে। যা নিয়ে দুশ্চিন্তা অনেকেরই মনে! এখনকার সময়ে অনেক মানুষের মধ্যে অকালে চুল পেকে যাওয়ার প্রবণতা দেখা দিচ্ছে। চুল পেকে যাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে চুল ঝরে যাওয়ার সমস্যাও দেখা দিচ্ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, শরীরে ভিটামিনের ঘাটতির ফলেই এমন সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার রাস্তা শরীরে সঠিক মাত্রায় ভিটামিন থাকা।

চুলের স্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন একটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি চুল নষ্ট হয়ে যাওয়া থেকে চুল পাতলা হয়ে যাওয়া প্রতিরোধ করে। তাদের মতে, শরীরে ভিটামিন সি-এর ঘাটতি হলেই অকালে চুল সাদা হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এছাড়াও চুল রুক্ষ শুষ্ক হয়ে যেতে পারে ভিটামিন সি কমে গেলে।

হেয়ার এক্সপার্টদের মতে, অনেক ফলেই ভিটামিন সি থাকে। ফলের পাশাপাশি বহু সবজিতেও ভিটামিন সি থাকে। প্রতিদিন অন্তত ৩.৮ গ্রাম ভিটামিন সি শরীর পেলে চুলের যাবতীয় সমস্যা দূর করা সম্ভব।

পুষ্টিবিদরা জানিয়েছেন, লেবু, পেয়ারা, কমলালেবু, পেঁপে, জাম প্রভৃতি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এছাড়াও সবজির মধ্যে পালং শাক, বাঁধাকপি,ব্রকোলি এলং টমেটোতে রয়েছে ভিটামিন সি। প্রতিদিন এই সমস্ত ফল এবং সবজি খাবারের তালিকায় রাখলে অকালে চুল পেকে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :