ফরিদগঞ্জে প্রাথমিকে ৪৭১৩ শিক্ষার্থী অনুপস্থিত

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০২১, ২১:১৬

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ফরিদগঞ্জে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বহু সংখ্যক ছাত্র-ছাত্রী অনুপস্থিত থাকছে নিয়মিত। স্কুল খোলার প্রায় দুই মাস পার হলেও এখনও অনুপস্থিত শিক্ষার্থী চার হাজার ৭১৩ জন, যা গড়ে প্রায় ১২ দশমিক ৭৬ শতাংশ।

গত ১২ সেপ্টেম্বর সরকারের নির্দেশনা অনুযায়ী প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়েছে। সেই অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রেখে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস চালু রয়েছে।

শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতে সরকারের পক্ষে থেকে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা বাস্তবায়ন করতে প্রাথমিক শিক্ষা অফিস কতোটা সফল হবে, এই প্রশ্ন অনেকের।

উপজেলা প্রাথমিক ও গণশিক্ষা অফিস সূত্রে জানা যায়, ফরিদগঞ্জ উপজেলার ১৯০টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এতে মোট শিক্ষার্থী রয়েছে ৩৬ হাজার ৯১৯ জন। অনুপস্থিত শিক্ষার্থী রয়েছে চার হাজার ৭১৩ জন, যা গড়ে ১২ দশমিক ৭৬ শতাংশ।

প্রথম শ্রেণিতে সাত হাজার ৫৭০ জন শিক্ষার্থীর মধ্যে এক হাজার ১১৭ জন শিক্ষার্থী অনুপস্থিত। দ্বিতীয় শ্রেণিতে সাত হাজার ৫৮২ জন শিক্ষার্থীর মধ্যে ৯০৭ জন শিক্ষার্থী অনুপস্থিত। তৃতীয় শ্রেণিতে সাত হাজার ৪৩২ জন শিক্ষার্থীর মধ্যে এক হাজার ৩৭ জন শিক্ষার্থী অনুপস্থিত। চতুর্থ শ্রেণিতে সাত হাজার ২৯৬ জন শিক্ষার্থীর মধ্যে এক হাজার ১৯ জন শিক্ষার্থী অনুপস্থিত। পঞ্চম শ্রেণিতে সাত হাজার ৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ৬৩৩ জন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে।

এলাকাবাসীর সঙ্গে কথা হলে তারা বলেন, দীর্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। তাই শিক্ষার্থীরা স্কুলে আসার ব্যাপারে অমনোযোগী। শিক্ষকরা যদি শিক্ষার্থীর পরিবারের ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং তাদেরকে সঠিক নিয়মে কাউন্সেলিং করলে হয়তোবা তাদেরকে ক্লাসে ফিরিয়ে আনা সম্ভব। কিন্তু এ বিষয়ে শিক্ষকদের তেমন কোনো মনোযোগ নেই।

উপজেলা শিক্ষা অফিসার মনির উজ্জামান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী আমরা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পরির্দশন করছি। শিক্ষকদের বলেছি ছাত্র-ছাত্রীদের সঙ্গে যোগাযোগ করার জন্য। প্রয়োজন হলে বাড়িতে গিয়ে দেখা করার জন্য। কেনো শিক্ষার্থীরা অনুপস্থিত, তা শনাক্ত করতে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি বলেন, এ বিষয় সম্পর্কে আমার কোনো ধারনা নাই। এ বিষয়টি প্রথম শুনলাম। আমি প্রাথমিক শিক্ষা অফিসারের সঙ্গে কথা বলবো।

(ঢাকাটাইমস/৩নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :