গত সপ্তাহে লেনদেনে নতুন তিন মার্কেট মুভার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ১৬:৩৯

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে (২৮ নভেম্বর-২ ডিসেম্বর) লেনদেনে মার্কেট মুভার বা লিডারের তালিকায় নতুন উঠে এসেছে বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক এবং ওরিয়ন ফার্মা। শনিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সুত্রে এ তথ্য জানা গেছে।

নতুন তিনটি কোম্পানিসহ আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেনে মার্কেট মুভার বা টার্নওভার লিডারের তালিকায় ছিল- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ডেলটা লাইফ, প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, জেনেক্স ইনফোসিস, ব্র্যাক ব্যাংক ও ওরিয়ন ফার্মা।

এর আগে আগের সপ্তাহে (২১-২৫ নভেম্বর) ডিএসইতে মার্কেট মুভার তালিকায় ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, এনআরবিসি ব্যাংক, ফরচুন সুজ, ডেলটা লাইফ ইন্সুরেন্স, জেনেক্স ইনফোসিস এবং প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

এদিকে বাজারসংশ্লিষ্টরা বলছেন, সম্ভাবনাময় ও ফান্ডামেন্টাল এসব কোম্পানির শেযার কেনায় বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। কেনার চাপ থাকায় এগুলোর শেয়ারদর ঊর্ধ্বমুখী প্রবণতায় উঠে আসে। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস থেকে কোম্পানিগুলোর শেয়ারে যদি বড় বিনিয়োগকারীরা আগ্রহী থাকে, তাহলে দর বৃদ্ধি অব্যাহত থাকবে। আর যদি আগ্রহ হারিয়ে ফেলে বা সেল মুডে যায়, তাহলে কোম্পানিগুলোর দর সংশোধনে হতে পারে।

নতুন তিনটির মধ্যে বেক্সিমকো ফার্মা লেনদেন তালিকার সপ্তম অবস্থানে রয়েছে। কোম্পানিটির ৬৬ লাখ ৭৪ হাজার ৯৭৯টি শেয়ার লেনদেন হয় গত সপ্তাহে। এর বাজার মূল্য ১৩৪ কোটি ১৩ লাখ ৮৩ হাজার টাকা। প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২১৩ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২০৯ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ৪০ পয়সা বা ২.০৬ শতাংশ।

ব্র্যাক ব্যাংক লেনদেন তালিকার নবম অবস্থানে রয়েছে। কোম্পানিটির ১ কোটি ৮৯ লাখ ৬১ হাজার ৩২৫টি শেয়ার লেনদেন হয়েছে, যার বাজারমূল্য ১০৩ কোটি ৭ লাখ ৮৩ হাজার টাকা। গত সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫২ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৪ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা বা ৩.৮২ শতাংশ।

লেনদেন তালিকার দশম স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। কোম্পানিটির ৮৯ লাখ ৪৪ হাজার ৪৭৮টি শেয়ার লেনদেন হয়েছে, যার বাজার মূল্য ৯২ কোটি ৭৫ লাখ ৪৩ হাজার টাকা। প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০০ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০২ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১ টাকা ৪০ পয়সা বা ৩.৮২ শতাংশ।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/কেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :