রোহিঙ্গাদের সহায়তায় ২০ লাখ মার্কিন ডলার দেবে জাপান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ১৪:৪৫ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২২, ১৪:৪৪

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য দুই মিলিয়ন (২০ লাখ) মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান। ভাসানচরে রোহিঙ্গাদের জীবনযাত্রার মানোন্নয়নে এসব অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্রটি।

শুক্রবার ঢাকায় জাপান দূতাবাসের পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।

সহায়তায় এসব অর্থের মধ্যে এক মিলিয়ন ডলার দেওয়া হবে জাতিসংঘ শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআরকে। আর বিশ্ব খাদ্য কর্মসূচির (ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম) মাধ্যমে দেওয়া হবে এক মিলিয়ন ডলার। সংস্থা দুটি প্রাপ্ত অর্থ ভাসানচরের রোহিঙ্গাদের জন্য ব্যয় করবে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সংকট সমাধান গুরুত্বপূর্ণ। রোহিঙ্গাদের সুরক্ষায় বাংলাদেশ সরকার আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যে উদ্যোগ নিয়েছে, সেটা প্রশংসনীয়। রোহিঙ্গাদের জীবনযাত্রার মানোন্নয়নে জাতিসংঘ ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করেন তিনি।

মিয়ানমারের রাখাইনে নৃশংসতার শিকার হয়ে ২০১৭ সালের ২৫ আগস্ট রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আসতে শুরু করে। কয়েক মাসে অন্তত আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ।

কক্সবাজারের আশ্রয়শিবিরের চাপ কমাতে অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরের আশ্রয়শিবিরে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করে সরকার। সেজন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে নোয়াখালীর ভাসানচরে এক লাখ রোহিঙ্গার ধারণক্ষমতার আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশ নৌবাহিনী। ১৩ হাজার একর আয়তনের ওই চরে এক লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়।

ইতোমধ্যে নয় দফায় ২০ হাজারের মতো রোহিঙ্গাকে উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচর আশ্রয়শিবিরে স্থানান্তর করা হয়েছে। পর্যায়ক্রমে পরিকল্পনায় থাকা বাকি রোহিঙ্গাদের স্থানান্তর করা হবে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :