রোগ নিরাময়ে ঔষধি গুণে ভরপুর সুপারফুড কালো রসুন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ০৯:৪০

রসুন একটি ঝাঁঝালো সবজি যা রান্নার মশলা ও ভেষজ ওষুধ হিসাবে ব্যবহৃত হয়। খ্রিস্টপূর্ব ১৫০০ শতকে চীন ও ভারতে রক্ত পাতলা রাখার জন্য এর প্রচলন ছিল। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটিস রসুন ব্যবহার করেছিলেন সারভাইকাল ক্যানসারের চিকিৎসায়। রসুন শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর গুণাগুণও শরীরে খাবারের উপকারিতা বাড়ায় । ঠাণ্ডায় শরীরকে সুস্থ ও উষ্ণ রাখতে রসুন হতে পারে একটি চমৎকার বিকল্প। প্রতিটি চিকিৎসা অনুশীলনে রসুনের বৈশিষ্ট্য এবং উপকারিতা বিবেচনা করা হয় । কিন্তু আপনি কী জানেন রসুনের রং শুধু সাদা নয়, রসুনের রঙ কালো এবং কালো রসুনের পুষ্টি ও গুণাগুণ দুটোই সাদা রসুনের চেয়ে অনেক বেশি ৷ কালো রসুন সুপারফুডটি শীতের এক নিরাময়।

জাপান, দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ডের মতো এশিয়ার দেশগুলোতে সাদা রসুনকে ফার্মেন্টেড করে এই কালো রসুন তৈরি করা হয়। তবে বর্তমানে স্বাস্থ্যের জন্য ধীরে ধীরে এটিও বিশ্বের মানুষের কাছে এটি সুপারফুড হিসেবে জনপ্রিয় হচ্ছে। জেনে নিন সুপার ফুড কালো রসুনের স্বাস্থ্য উপকারিতা:

কালো রসুন প্রাকৃতিকভাবে কালো রঙে জন্মায় না, তবে সাদা রসুনকে গাঁজন করলে তার রঙ কালো হয়ে যায় । কিন্তু চিকিত্সকরা এবং বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, গাঁজন করার পরে যখন রসুনের রঙ পরিবর্তন হয় তখন এর বৈশিষ্ট্য এবং উপকারিতাও অনেক বেড়ে যায় । এর বৈশিষ্ট্যের কারণে এটিকে সুপার ফুডের ক্যাটাগরিতেও রাখা হয়েছে ।

ইনটেক ওপেন জার্নালে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে বলা হয়েছে কালো রসুন খাওয়া ভিসারাল ফ্যাট, এপিডিডাইমাল ফ্যাট এবং লিভারের ওজন কমাতে সাহায্য করতে পারে । জার্নাল অফ ফুড অ্যান্ড ড্রাগ অ্যানালাইসিসে প্রকাশিত আরেকটি প্রতিবেদনে কালো রসুনের স্বাস্থ্য উপকারিতা নিশ্চিত করা হয়েছে । গবেষণায় বলা হয়েছে, যেহেতু কালো রসুনের অনেক ঔষধি গুণ রয়েছে, তাই এর নিয়মিত সেবনে অনেক দীর্ঘমেয়াদী স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে । আয়ুর্বেদে এটি স্বাস্থ্যের জন্য তুলনামূলকভাবে বেশি উপকারী বলে মনে করা হয় ।

কালো রসুনের উপকারিতা সম্পর্কে করা অনেক গবেষণায় বলা হয়েছে এতে পলিফেনল, ফ্ল্যাভোনয়েড এবং অ্যালকালয়েড (পলিফেনল, ফ্ল্যাভোনয়েড এবং অ্যালকালয়েড) এর পরিমাণ তুলনামূলকভাবে বেশি পাওয়া যায় । এছাড়াও, এতে আর্জিনাইন এবং ট্রিপটোফান-সহ ১৮টি অ্যামিনো অ্যাসিড রয়েছে ।

এছাড়াও এতে প্রোটিন, ভিটামিন বি, সি এবং কোলাজেন-সহ অনেক পুষ্টিকর উপাদান এবং অন্যান্য অনেক ধরনের ঔষধি গুণ রয়েছে (প্রোটিন, ভিটামিন বি, সি এবং কোলাজেন এবং কালো রসুনে আরও অনেক ধরনের ঔষধি গুণ রয়েছে)।

কালো রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা বিভিন্ন ধরনের সংক্রমণ এবং অটোইমিউন রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে ।

কালো রসুন খাওয়া ভালো স্মৃতিশক্তি এবং স্নায়ুতন্ত্রের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । যেহেতু এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অন্যান্য অনেক ধরণের বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি স্নায়ুতন্ত্রের প্রদাহ এবং বিষাক্ততা প্রতিরোধে খুব কার্যকর ।

কালো রসুনের উপকারিতা সম্পর্কে করা কিছু গবেষণায় দেখা গিয়েছ এর ব্যবহার আলঝেইমারের ঝুঁকি কমায় ।

কালো রসুনে উচ্চ মাত্রার এস-এল সিস্টাইন রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করে ।

বায়োমেডিক্যাল রিপোর্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, কালো রসুনের নির্যাস বা জুস কোলন ক্যানসার প্রতিরোধ ও চিকিৎসায় বিশেষভাবে কার্যকর হতে পারে । এছাড়াও কালো রসুন কোলন ক্যানসার এবং লিউকেমিয়াসহ বিভিন্ন ধরণের ক্যানসারে ক্যানসার কোষের বৃদ্ধি কমাতে সাহায্য করতে পারে ।

রসুনকে ফার্মেন্টেড করার পর এর মধ্যে পুষ্টির পরিমাণও দ্বিগুণ হয়ে যায়। কালো রসুন ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিঙ্ক, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়ামের মতো পুষ্টিতে সমৃদ্ধ হয়। এছাড়াও এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি এই রসুনকে আরও শক্তিশালী করে তোলে।

কালো রসুন উচ্চ রক্তচাপের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। এছাড়াও এটি প্রোটিন এবং ভিটামিন বি সমৃদ্ধ একটি ভেষজ উপাদান। এছাড়াও, এটি কোলেস্টেরল, টাইপ ২ ডায়াবেটিস, ক্লান্তি এবং স্ট্রেসের ঝুঁকি কমাতে সুপারফুড হিসেবে কাজ করে।

অন্যদিকে, এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা মুক্ত র‍্যাডিকেলের হাত থেকে শরীরকে রক্ষা করে। এটি হজমশক্তি বাড়ায়, শক্তি জোগায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কালো রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। এছাড়া এতে রয়েছে ভিটামিন সি। এটি ভাইরাস এবং ব্যাকটেরিয়ার হাত থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে।

কালো রসুন অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে। এর মধ্যে রয়েছে আর্জিনাইন এবং ট্রিপটোফান। অ্যামিনো অ্যাসিড একটি অপরিহার্য উপাদান। এটি শরীর নিজে থেকে তৈরি করতে পারে না। তাই এটি খাদ্যের মাধ্যমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এই কারণেই এটি সুপারফুড হিসাবে পরিচিত। এটি হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। এটি ধমনীর অবস্থার উন্নতিতে সাহায্য করে, কারণ এটি রক্তে ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের পরিমাণ কমায়। কালো রসুনে উপস্থিত অ্যালিসিন বৈশিষ্ট্য রক্ত ​​পাতলা করতে এবং হার্ট ব্লকেজ প্রতিরোধ করতে সাহায্য করে। হার্টের সুস্বাস্থ্য বজায় রাখতে কালো রসুন খেতে পারেন।

কালো রসুনের আরেকটি গুণ হল, এটি প্রোটিন এবং কোলাজেনের উৎস। কোলাজেন ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। প্রোটিন জয়েন্ট এবং হাড় মজবুত করতে সাহায্য করে। সুতরাং কালো রসুনের এই স্বাস্থ্য উপকারিতা গুলি পাওয়া জন্য খাদ্যে আপনি এর ব্যবহার করতে পারেন।

কালো রসুন খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়। কালো রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা চিনির মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

যদি প্রায়ই হজম সংক্রান্ত সমস্যা হয় তবে আপনি কালো রসুন খেতে পারেন। এতে থাকা বৈশিষ্ট্য হজমশক্তি ভাল রাখতে সাহায্য করে।

নিয়মিত রসুন খেলে শরীরের মেটাবলিজম বাড়ে। কালো রসুন খাওয়ার সময় শরীরকে অ্যালার্জি সংক্রান্ত রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয়। উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যক্তির ধূলোবালি, সর্দি ইত্যাদিতে অ্যালার্জি থাকে, যার কারণে তার সর্দি, কাশি, জ্বরের মতো সমস্যা হয়। তাদের কালো রসুন খেলে অ্যালার্জির সমস্যা দূর করা যায়।

রক্ত প্রবাহে বাধার কারণে শরীরে ফোলাভাব দেখা দেয়, প্রতিদিনের খাদ্যতালিকায় কালো রসুন অন্তর্ভুক্ত করলে ফোলাসহ অনেক রোগ কমবে।

কালো রসুন রক্ত ​​সঞ্চালন উন্নত করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। কালো রসুনে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। যা ডায়াবেটিস রোগীদের উপকার করতে পারে।

ঢাকাটাইমস/১৪ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :