শারীরিক ক্ষমতা বাড়াতে আদার ম্যাজিক ওষুধ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১১:৪২ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৩, ১০:৪৮

শীতে রোগপ্রতিরোধ ক্ষমতা অন্যান্য সময়ের তুলনায় কমজোরি হয়ে পড়ে। ফলে নানারকম শারীরিক অসুস্থতা দেখা দেয়। শীতের এই মৌসুমে সুস্থ থাকতে এবং শারীরিক ক্ষমতা বাড়াতে খেতে পারেন ম্যাজিক ঔষধি আদা। আদায় থাকা বিভিন্ন উপাদান শীতকালে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে উপশম দিতে পারে। তাছাড়া আদা ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে। কিন্তু অনেকেই হয়তো জানেন না যৌনক্ষমতা বাড়ানোর পিছনেও কিন্তু আদার একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে৷

প্রাচীনকাল থেকেই আদা ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রান্নাঘরের সহজলভ্য একটি উপাদান আদা। সুস্বাদু খাবারের মসলা হিসেবেও এর জুড়ি নেই। আয়ুর্বেদিক ভেষজ আদা। আদার মধ্যে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, কপারের মতো খনিজ উপাদানের পাশাপাশি শক্তি, ফাইবার, প্রোটিনের মতো অনেক পুষ্টি উপাদান। এছাড়াও আদা হলো ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন কে, ভিটামিন ই এর প্রধান উৎস।

আদা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। নিয়মিত আদা সেবন করলে ব্যায়ামের ফলে পেশীর আঘাতের যন্ত্রণা কমতে পারে। ফলে যে সমস্ত ছেলেরা নিয়মিত জিম করেন তারা আদা খেতেই পারেন। ছেলেদের আদা খাওয়ার আরও একটি কারণ রয়েছে৷

আদা শরীরের জন্য খুব উপকারী। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট, যা শরীরের রোগ-জীবাণুকে ধ্বংস করে। জ্বর জ্বর ভাব, গলা ব্যথা ও মাথাব্যথা দূর করতে সাহায্য করে। তবে রান্না করার চেয়ে কাঁচা আদার পুষ্টিগুণ বেশি। মাইগ্রেনের ব্যথা ও ডায়াবেটিস জনিত কিডনির জটিলতা দূর করে আদা।

গলা খুশখুশ কমাতেও উপকারী আদা। ঠান্ডা লেগে কাশি হলেও আদা গলা স্বাভাবিক রাখতে কাজে লাগে।আদা আপনাকে খুশখুশে কাশি ও ঠাণ্ডার প্রকোপ থেকে সহজেই রক্ষা দিতে পারে আদা। আদার রস ঠান্ডা-কাশি নিরাময়ে ব্যবহৃত হয়। চায়ের সঙ্গে পুদিনা পাতা ও মধুর সঙ্গে আদার রস মাথাব্যথা ও ঠান্ডা-কাশি নিরাময়ে খুবই উপযোগী।

বিশেষজ্ঞদের মতে, আদা পুরুষদের যৌনক্ষমতা বাড়াতে ওষুধের মতো কাজ করে। শুক্রাণুর সংখ্যা কমে গেলে আদা খাওয়া উচিত। এর প্রভাবে শরীরের তাপমাত্রা আংশিক বৃদ্ধি পায় যা শুক্রাণু উৎপাদনে সাহায্য করে।

সুস্থ যৌনজীবন বজায় রাখতেও অপরিহার্য্য হতে পারে আদা। আদার মধ্যে থাকা ভোলাটাইল অয়েল স্নায়ুর উত্তেজনা বাড়ায় ও রক্ত সঞ্চালনের মাত্রা ঠিক রাখে। আদার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে। কম টেস্টোস্টেরন যৌন প্রভাবিত করতে পারে। আদা ও মধুর মিশ্রণ টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়। এটি অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করতে পারে, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে পারে এবং রক্তের প্রবাহ বাড়াতে পারে।

আদার রস শরীরের রক্ত সঞ্চালন বাড়ায়। এতে রয়েছে ভিটামিন, মিনারেল ও অ্যামিনো এসিড। প্রতিদিন আদার রস বা আদা চা খেলে হৃদযন্ত্রের ক্রিয়া ঠিক থাকে ও হৃদরোগ হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়। আদার রস ধমনীতে চর্বি জমতে দেয় না, ফলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কমে যায়।

আদার রস ব্যথা কমাতেও ওষুধের মতো কাজ করে। যেখানে আঘাত সেখানে লাগাতে পারেন আদার রস। এমনকি আদার রস পান করলেও ব্যথা কমে। শরীরের বিভিন্ন ধরনের বাতের ব্যথা ও জয়েন্ট পেইন থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

গবেষণায় দেখা গেছে- আদা লেবুর পানীয় শরীরে রক্তপ্রবাহ বাড়াতে পারে, বিশেষ করে লিঙ্গ অঞ্চলে। আদা যৌন তাড়নাও বৃদ্ধি করতে পারে।

পুষ্টিবিদদের মতে, আদা এবং মধু একসঙ্গে খেলে করলে তা শুধু বদহজম, সর্দি-কাশি, ব্যথা, ফোলাভাব, বমির মতো সমস্যা সমাধানে সাহায্য করে না বরং যৌন জীবন সংক্রান্ত সমস্যাও দূর করতে পারে। বিবাহিত পুরুষদের জন্য এই সমন্বয় খুবই উপকারী হতে পারে।

স্থূলতা এবং অতিরিক্ত ওজন ইরেক্টাইল ডিসফাংশনের সমস্যা তৈরি করে। এই ক্ষেত্রেও কাজে আসতে পারে আদা ও মধুর সংমিশ্রণ। এর জন্য এক টুকরো আদা চিবিয়ে তার পর দুই চামচ মধু খেতে পারেন। এছাড়া গরম পানিতে আদার গুঁড়া ও মধু মিশিয়ে পান করতে পারেন।

অনিয়ন্ত্রিত জীবনযাপন কিংবা অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে পুরুষদের মধ্যে বাড়ছে বন্ধ্যাত্ব৷ তাই রান্নাঘরে থাকা অতি সহজলভ্য এই উপাদান কিন্তু কাজ দেবে ম্যাজিকের মতো৷

আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সর্দি -কাশি দূর করে। এটি নিয়মিত খেলে সেক্স ড্রাইভ বাড়ে। এর জেরে যৌন কর্মক্ষমতা বেড়ে যায়। সেক্স ড্রাইভ বাড়ানোর পাশাপাশি আদা পুরুষদের অকাল বীর্যপাতের সমস্যাও দূর করে।

দুশিন্তায় ভুগলে এক টুকরো আদা অনেক উপকার দেয়। দুশিন্তার ফলে যৌন জীবন স্বাভাবিক থাকে না। অন্যদিকে আদা মানুষের দুশ্চিন্তা কমিয়ে দেয়। ফলে যৌন জীবনে অনেকেটাই সাহায্য করে।

ঢাকাটাইমস/৩০ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :