জিনিসপত্রের দাম বাড়লেও দেশ অনেক ভালো আছে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২৩, ১৭:২১

জিনিসপত্রের দাম বাড়লেও বাংলাদেশ এখনও অনেক ভালো আছে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘জিনিসপত্রের দাম বাড়ার কারণ ইউক্রেনে যুদ্ধ চলছে, কিন্তু যুদ্ধ কবে শেষ হবে কেউ জানে না। একটি অনিশ্চয়তার ভেতরে কতদিন অর্থনীতি ভালো চালাবেন? সবাই বলছে বাংলাদেশের অর্থনীতি ভালো চলছে।’

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সৌজন্য সভা শেষে অর্থমন্ত্রী এসব বলেন।

বৈঠকে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের জ্যেষ্ঠ সহ-সভাপতি অবসরপ্রাপ্ত রাষ্ট্রদূত অতুল কেশব, যুক্তরাষ্ট্রের সয়াবিন রপ্তানি কাউন্সিল ও ইউএসবিবিসির রোর্ড সদস্য কেভিন রিওপক, মেটার দক্ষিণ এশিয়ার জননীতিবিষয়ক পরিচালক সারিম আজিজসহ প্রায় ৩০ জন প্রতিনিধি অংশ নেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে কোন ব্যবসাটা ব্যর্থ হয়েছে, আপনারা বলেন? এ দেশে বিদেশি বিনিয়োগ, যে কোনো খাতেই আসুক না কেন, কোনটা ব্যর্থ হয়েছে যে টাকা নিয়ে খালি পকেটে তারা চলে গেছেন? আমি বারবার বলেছি, বাংলাদেশ নজিরবিহীন সুযোগের দেশ। এখানে বিনিয়োগ করে লোকসানের কোনো সুযোগ নেই। এখন যদি বিনিয়োগ বা ব্যবসা না করে টাকা পকেটে নিয়ে ঘুরেন, সেটা ভিন্ন জিনিস। কিন্তু এটা ব্যবসার জায়গা।

মার্কিন ব্যবসায়িক প্রতিনিধিরা কোন কোন খাতে বিনিয়োগ করতে চান- জানতে চাইলে মন্ত্রী বলেন, তারা সবক্ষেত্রে বিনিয়োগ করতে চান—কৃষি, বিদ্যুৎ, গ্যাস ও মোটরগাড়ি। যারা এখানে দেখা করতে এসেছেন, তারা বিভিন্ন শিল্প ও বিনিয়োগ খাত থেকে এসেছেন। তাদের কেউ ইলেকট্রনিক, কেউ বিদ্যুৎ খাত এবং কেউ বিমা খাতে কাজ করেন। তারা সবাই চাচ্ছেন, বাংলাদেশে কী করে তাদের ব্যবসা আরও সম্প্রসারিত করবেন। তাদেরকে আমরা সেই সুযোগের কথা বলেছি। এখানে অনেক সুযোগ আছে।

কী কী সুযোগ সুবিধা চাচ্ছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমাদের যে ইনকাম ট্যাক্সের সুযোগ সুবিধা। তবে তারা এ বিষয়ে সুনির্দিষ্ট করে বলতে পারে নাই কোনটা তাদের প্রয়োজন। আমরা বলেছি আমাদের এখানে অনেক সুযোগ আছে। এগুলো যদি আরো সুনির্দিষ্ট করতে হয় তাহলে তাদেরকে আরো সময় দিতে হবে বসতে হবে। এনবিআরের সঙ্গে বসে নেগোসিয়েট করলে আগে যেমন হাঙ্গামা ছিল ওয়ার টু জেড, এখন এরকম নাই। এখন প্রতিযোগিতায় চলে আসছে ৷ কিছু কিছু জায়গায় আপত্তি আছে সেগুলো দেখতে হবে।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/এমএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নারী প্রশিক্ষণার্থীদের মোটর ড্রাইভিং প্রশিক্ষণ সম্পন্ন 

ঋণের সুদহার ১৪ শতাংশের বেশি হবে না, বাংলাদেশ ব্যাংকের আশ্বাস

ভারতীয় পেঁয়াজ আমদানির পর দেশি পেঁয়াজের দাম বাড়ালেন পাইকাররা

ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর

কৃষকদের আর্থিক সহায়তা দিল সাউথইস্ট ব্যাংক

ঈদ উপলক্ষ্যে দেশব্যাপী বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজের ‘ট্রাক সেল’ কার্যক্রম উদ্বোধন

বিসিএসআইআর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর

ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন 

বাজেট ২০২৪-২৫: ধনীদের কর বাড়ছে

‘ঈদ উৎসব-কোরবানি অফার’ ক্যাম্পেইনের উদ্বোধন করল সনি-র‌্যাগস

এই বিভাগের সব খবর

শিরোনাম :