নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে স্মারকলিপি দিলো বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০২৩, ১৪:০০ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২৩, ১৩:২২

এবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিস ঘেরাও কর্মসূচি পালন করেছে স্থানীয় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। মূলত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করে এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এই কর্মসূচির আয়োজন করা হয়।

শুক্রবার স্থানীয় সময় বিকালে যুক্তরাষ্ট্রের কুইন্সে (লং আইল্যান্ড) বিএনপি ও অঙ্গ সংগঠনের কয়েকশ নেতাকর্মী বিক্ষোভ মিছিল নিয়ে বাংলাদেশ কনস্যুলেট অফিসের সামনে বিক্ষোভ করতে থাকেন। পরে কনসাল জেনারেলের পক্ষে ডেপুটি কনসাল এসে বিএনপি নেতাদের সঙ্গে কথা বলেন এবং কনস্যুলেট কার্যালয়ের ভেতরে ডেকে নিয়ে তাদের বক্তব্য শোনেন। পরে ছয় দফা দাবিতে লিখিত স্মারকলিপি বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কাছে জমা দেন বিএনপির নেতারা। ডেপুটি কনসাল বিএনপি নেতাদের এই স্মারকলিপি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবেন বলে আশ্বস্ত করেছেন।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি জামাল আহম্মেদ জনির সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ভূইয়া মিল্টন। যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মো. গিয়াস উদ্দিন ও প্রতিষ্ঠাতা সদস্য মোশারফ সবুজের যৌথ পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি সোলায়মান ভূঁইয়া, আনোয়ার হোসেন, বিএনপি নেতা আবদুস সবুর, আনোয়ারুল ইসলাম আনোয়ার, হেলাল উদ্দিন, সফিক রহমান দুলাল, জসিম উদ্দিন ভূইয়া, শরিফ লস্কর, বীর মুক্তিযোদ্ধা মো. সেলিম, শাহ আলম, ডা. সবুর, ফারুক চৌধুরী, আকিকুর রহমান ফারুক, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মাকসুদুল হক চৌধুরী, সহ-আন্তর্জাতিক সম্পাদক সাইফুর খান হারুন, কেদ্রীয় কমিটির সদস্য মো. খোরশেদ আলম, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক দলের শরিফ হোসাইন ও রাশেদ রহমান, যুক্তরাষ্ট্র যুবদলের সাবেক সভাপতি জাকির চৌধুরী, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক মো. সুরুজ্জামান, জাসাস যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সোহরাওয়ার্দী, শ্রমিক দলের সিনিয়র সহ-সভাপতি মোস্তাক আহম্মেদ, স্টেট বিএনপির সাবেক সহ-সভাপতি জাকির হাওলাদার, যুবদলের সাবেক সহসভাপতি আতিকুল আহাদ, যুব নেতা মীর মিজান, মহানগর উত্তর বিএনপির যুগ্ম আহ্বায়ক জাফর তালুকদার, যুক্তরাষ্ট্র মহিলা দলের সৈয়দা মাহমুদা শিরিন, বিএনপি নেতা ম. ম জসিম, মাসুদ হোসেন, এনামুল হক, শেখ সিদ্দিক, মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক মোহাম্মদ হোসাইন, সেলিম আহম্মেদ প্রমুখ। এসময় নিউইয়র্ক বিএনপি ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নেতাকর্মীরা বাংলাদেশ কনস্যুলেটের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে অবিলম্বে দ্বাদশ সংসদের তফসিল বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবি এবং চলমান হরতাল-অবরোধ কর্মসূচির সমর্থনে বিভিন্ন স্লোগান দেওয়া হয়।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভুঁইয়া মিল্টন বলেন, আমাদের প্রধান দাবি হচ্ছে- বর্তমান অবৈধ আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচন এবং তার পূর্বে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সকল নেতাকর্মীকে মুক্তি দিতে হবে।

তিনি বলেন, আজ রাষ্ট্রযন্ত্রকে ব্যবহারের মাধ্যমে বিএনপিসহ বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করে অন্যায়ভাবে কারাগারে রেখেছে। কারণ হলো গায়ের জোরে একতরফা প্রহসনের নির্বাচন করতে চায় সরকার। সেজন্যই দ্বাদশ সংসদের একতরফা তফসিল ঘোষণা করা হয়েছে। আমরা এই তফসিলকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

৬ দফা স্মারকলিপির মধ্যে রয়েছে- গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা, কাল্পনিক মামলায় গ্রেপ্তারকৃত বিএনপির সব নেতাকর্মীদের মুক্তি এবং বিএনপিসহ সব বিরোধী দলের সদস্যদের ওপর নিপীড়ন বন্ধ করা। একটি অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য নির্বাচনের তফসিল স্থগিত করা এবং আরেকটি নির্বাচন চুরি করার ষড়যন্ত্র ও প্রতারণা থেকে বিরত থাকা। গার্মেন্টস শ্রমিকদেরকে তাদের অধিকার দিতে হবে জীবন কেড়ে নেবেন না এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ করা।

স্মারকলিপিতে স্বাক্ষর করেছেন অ্যাডভোকেট এস এম জামাল আহম্মেদ।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/জেবি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

শেখ হাসিনা ছাড়া এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন কেউ করেনি: ওবায়দুল কাদের 

সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে: রিজভী

নিখোঁজ ছাত্রদল নেতা আনিসের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা

উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি থেকে আরও ৫২ জন বহিষ্কার

পশ্চিমারা বাংলাদেশ প্রসঙ্গে তাদের অবস্থান পরিবর্তন করেনি: মির্জা ফখরুল 

এই বিভাগের সব খবর

শিরোনাম :