দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৮

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজও শীর্ষ স্থানে অবস্থান করছে ঢাকা। রাজধানী শহরটির স্কোর ২৬২, যা ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।

বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৮ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

এখন দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ১৯৬, যা ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানেরই আরেক শহর করাচি, যার স্কোর ১৯৩ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন ১৯২ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। শহরটির বায়ুমান ‘অস্বাস্থ্যকর’। পঞ্চম অবস্থানে রয়েছে কুয়েত সিটি, স্কোর ১৯০ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন ষষ্ঠ স্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ১৭৪; সপ্তম স্থানে আরব আমিরাতের দুবাই, স্কোর ১৭০; অষ্টম মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ১৬২; নবম চীনের শেনিয়াং, স্কোর ১৬১; দশম স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৫৬।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :