পাঁচবিবি হানাদার মুক্ত দিবস আজ

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩, ০৯:২৭ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০২৩, ০৯:২০

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধারা পাঁচবিবির আকাশে স্বগৌরবে উড়িয়েছিল স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত বিজয় পতাকা। পাঁচবিবি হয়েছিল হানাদার মুক্ত। এদিন প্রত্যুষে মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদুজ্জামান বাবলুর নেতৃত্বে শ’ দেড়েক মুক্তিযোদ্ধা বিজয়ীর বেশে ভারত (হিলি, পশ্চিমবঙ্গ) থেকে পা রাখেন বাংলাদেশের মাটিতে। পাঁচবিবি উপজেলার ভারত সীমান্ত ঘেষাঁ ভুইডোবা গ্রাম হয়ে মুক্তিযোদ্ধারা সকাল ১০টার দিকে পাঁচবিবি সদর থানা চত্বরে পৌঁছলে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদুজ্জামান বাবলু। এরপর তিনি স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার মরহুম আব্দুল মোতালেব ও খন্দকার আলমগীর হোসেনের ওপর দায়িত্ব দিয়ে দলবলসহ চলে যান জেলা সদরের দিকে। ১৪ ডিসেম্বর ছিল পাঁচবিবি বাজারের বৃহত্তম হাটের দিন মঙ্গলবার। শত্রুর কবলমুক্ত পাঁচবিবিতে মুক্তিযোদ্ধাদের আগমনের খবরে শত শত মানুষ অভিনন্দন জানানোর জন্য ছুটে আসেন থানা চত্বরের দিকে। মুক্তিযোদ্ধারা জনতার কোলাহলের ভিতরে গগণবিদারী জয়বাংলা স্লোগান দিতে থাকেন।

এ সময় অসংখ্য ফাঁকাগুলির শব্দ, করতালি ও হর্ষধ্বনির মধ্যদিয়ে দ্বিতীয়বারের ন্যায় পাঁচবিবি লাল বিহারী উচ্চবিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মোতালেব। ‍পুরো জেলায় পাঁচবিবি থানা প্রথম পাকবাহিনীর দখলে যায়, আবার শত্রুমুক্তও হয় সবার আগে।

১৯৭১ সালের ২৭ এপ্রিল মঙ্গলবার হাটের দিন পাঁচবিবি ছিল সম্পূর্ণ অরক্ষিত ছিল। ওইদিন বেলা ১২টায় পাক বাহিনীর দল ফেচকাঘাট হয়ে পাঁচবিবির দিকে আসে এবং এলোপাতারি গুলিবর্ষণ করতে থাকে। ওই দিন পাক বাহিনীর গুলিতে নিহত হন দানেজপুর গ্রামের সাত্তার পাগলা, দিবাকরপুর গ্রামের নজরুল ইসলাম, দড়ি বিক্রেতা রমজান আলী, দামোদরপুর গ্রামের ইয়াকুব আলী ও থানা আক্রমণকালে পুলিশ বাহিনীর একজন সদস্য। এ ছাড়া হাট থেকে চিরতরে নিখোঁজ হন আয়মারসুলপুর গ্রামের হাজী মনির উদ্দিন হাই স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক বিমল কুমার কুন্ডুসহ আরও অনেকে। পাঁচবিবি হাটে রাস্তার এক পাশেই ননীগোপাল কুন্ডুর দোকানে স্বাধীন বাংলা মানচিত্র খচিত বিজয় পতাকা। গুলিতে ঝাঝরা হয়ে যায় ননী গোপাল কুন্ডুর ও তার পতাকা। তার ভগ্নিপতি নীলমনি কুন্ডুও আহত হন এবং পরে মারা যান।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাচন: কাদের মির্জার বিরুদ্ধে প্রার্থীর লিখিত অভিযোগ

চেক জালিয়াতি মামলায় ইউপি সদস্য জেল হাজতে

নির্বাচিত হয়েও ভোটে অংশ নিতে হচ্ছে সালথার ওয়াহিদুজ্জামানকে

সেতুমন্ত্রীর ভাই শাহাদাত অনুসারীদের বিরুদ্ধে পুলিশের মামলা, পালিয়ে বেড়াচ্ছেন অনেকে

কাপ্তাইয়ে  উচ্চফলনশীল বীজ ও রাসায়নিক সার বিতরণ

শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র হিসেবে খোকনের দায়িত্ব গ্রহণ

রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ২০

শ্রীপুরে পানিতে ডুবে নির্মাণ শ্রমিকের মৃত্যু

চান্দিনা উপজেলা পরিষদের সকল পদের নির্বাচন স্থগিত 

বাসায় ঢুকে গৃহবধূর মাথায় পিস্তল ঠেকিয়ে যা করলেন ডিবি কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :